মঙ্গলবার, ৮ই মে, ২০১৮ ইং ২৫শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

ঢাকা ও কোলকাতার গুরুত্বপূর্ণ বাংলা দৈনিকগুলোর বিশেষ বিশেষ খবরের শিরোনাম।

বাংলাদেশের শিরোনাম:

  • চট্টগ্রামে নতুন আতঙ্ক ‘রিচ কিডস গ্রুপ -দৈনিক ইত্তেফাক
  • আগামী জাতীয় নির্বাচন-বিএনপির সঙ্গে সংলাপে বসবে না আ’লীগ-দৈনিক যুগান্তর
  • যুগান্তরের অন্য একটি খবরের শিরোনাম- এবার শক্তিমানের শেষকৃত্যে যাওয়ার পথে গুলিতে নিহত ৫
  • নতুন বাজেট হবে ৪ লাখ ৬০ হাজার কোটি টাকার-দৈনিক প্রথম আলো
  • পাকিস্তানি প্রেতাত্মাদের নিয়ে গঠিত দলকে প্রত্যাখান করা উচিত’-দৈনিক কালের কণ্ঠ
  • আসুন দলমত নির্বিশেষে একটা সুষ্ঠু নির্বাচনের পক্ষে ঐক্যবদ্ধ হই : ড. কামাল-দৈনিক নয়া দিগন্ত
  • নির্বাচন কারো মেয়ের বিয়ে নয়: আমীর খসরু-দৈনিক মানবজমিনরোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবে ওআইসি-দৈনিক ইনকিলাব

ভারতের শিরোনাম:    

  • ১০ বছর ধরে চলছিল ভাগাড়ের মাংসের কারবার, যেত ভিন্‌ দেশেও-দৈনিক আনন্দবাজার
  • উসকানি দিতে পারে বিজেপি, গ্রাম বাংলার ঘরে ঘরে পৌঁছে যাচ্ছে মুখ্যমন্ত্রীর চিঠি-দৈনিক সংবাদ প্রতিদিন
  • পঞ্চায়েত নির্বাচন ঝুলেই রইল, পরবর্তী শুনানি মঙ্গলবার-দৈনিক আজকাল

প্রথমেই নির্বাচন সম্পর্কিত খবর

আগামী জাতীয় নির্বাচন-বিএনপির সঙ্গে সংলাপে বসবে না আ’লীগ-দৈনিক যুগান্তর

আগামী নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সংলাপে বসবে না ক্ষমতাসীন আওয়ামী লীগ

আগামী নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সংলাপে বসবে না ক্ষমতাসীন আওয়ামী লীগ। এমন কি বিএনপিকে নির্বাচনকালীন সরকারেও আমন্ত্রণ জানানো হবে না। সংবিধানের বর্তমান বিধান অনুযায়ীই একাদশ জাতীয় নির্বাচন করার ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ ক্ষমতাসীন দলটি। তাদের মতে, যেহেতু সংসদে বিএনপির প্রতিনিধিত্ব নেই, তাই নির্বাচনকালীন সরকারে থাকার অধিকারও তাদের নেই। সংলাপ ও নির্বাচন প্রসঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আবদুর রাজ্জাক যুগান্তরকে বলেন, ‘নির্বাচনকালীন নিরপেক্ষ বা সহায়ক সরকার বা জাতীয় নির্বাচন ইস্যুতে আলোচনার জন্য বিএনপি যেসব দাবি করছে, তা অহেতুক ও অযৌক্তিক। আর দৈনিক কালের কণ্ঠের খবরে লেখা হয়েছে, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, পাকিস্তানি প্রেতাত্মাদের নিয়ে দল গঠনকারিদের সকলের প্রত্যাখান করা উচিত।

দৈনিক মানবজমিনের শিরোনাম-নির্বাচন কারো মেয়ের বিয়ে নয়: আমীর খসরু

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী

বিস্তারিত খবরে লেখা হয়েছে, জাতীয় নির্বাচন কারো মেয়ের বা ছেলের বিয়ে নয় বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, নির্বাচন কি কারো মেয়ের বিয়ে যে, আপনারা কাউকে আমন্ত্রণ জানাবেন আর কাউকে জানাবেন না। এটা কি সরকারের পারিবারিক অনুষ্ঠান। এটা ১৬ কোটি মানুষের অনুষ্ঠান। তারা নির্ধারণ করবে এই অনুষ্ঠান কিভাবে হবে। সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন বলেছেন, আসুন দলমত নির্বিশেষে একটা সুষ্ঠু নির্বাচনের পক্ষে ঐক্যবদ্ধ হই।

চট্টগ্রামে নতুন আতঙ্ক ‘রিচ কিডস গ্রুপ’তাসফিয়া হত্যাকাণ্ডে এডমিন আদনান গ্রেফতার, বাকিদের খুঁজছে পুলিশ-দৈনিক ইত্তেফাক

চট্টগ্রামে নিহত স্কুলছাত্রী তাসফিয়া  এবং তার বন্ধু আদনান

খবরটিতে লেখা হয়েছে, চট্রগ্রামের ইংলিশ মিডিয়ামের স্কুলছাত্রী তাসফিয়া আমিন হত্যাকাণ্ডের পর অভিভাবকদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। বিশেষ করে তাসফিয়ার বন্ধু আদনানকে গ্রেফতার করার পর পুলিশের সামনে চলে এসেছে ফেসবুককেন্দ্রিক ‘রিচ কিডস গ্রুপ। বুধবার গভীর রাতে নগরীর খুলশী থানার জালালাবাদ আবাসিক এলাকার বাসা থেকে পুলিশ আদনানকে গ্রেফতার করে। আদনান ফেসবুকে ‘রিচ কিডস গ্রুপ’ নামের একটি গ্রুপের এডমিন। বিভিন্ন ইংলিশ মিডিয়াম স্কুলের উঠতি বয়সের শিক্ষার্থীরা এই গ্রুপের সদস্য। পুলিশের ধারণা, তাসফিয়া এবং আদনানের প্রেমের বিষয়টি তাসফিয়ার পরিবার মানতে না পারায় ক্ষুব্ধ হয়ে উঠে আদনান। পরে সে তাসফিয়াকে রিচ কিডস গ্রুপের সদস্যদের হাতে তুলে দেয়।

রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবে ওআইসি-দৈনিক ইনকিলাব

রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের প্রতিনিধিদল। রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশের ভূমিকার প্রশংসাও করেছেন তারা। শুক্রবার দুপুরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে এ কথা বলেন প্রতিনিধিদলের সদস্যরা।প্রতিনিধিদলের সদস্যরা বলেন, ওআইসির পরবর্তী পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে রোহিঙ্গা ইস্যুটি উত্থাপন করা হবে। শুক্রবার দুপুরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে এ কথা বলেন প্রতিনিধিদলের সদস্যরা।

এবার ভারতের খবর তুলে ধরছি।

১০ বছর ধরে চলছিল ভাগাড়ের মাংসের কারবার, যেত ভিন্‌ দেশেও-দৈনিক আনন্দবাজার

বাক্সের ওপরের দিকে থাকত চিংড়ি বা ইলিশ মাছ। আর তার তলাতেই ভাগাড়ের মাংস। এ ভাবেই পাক্কা ১০ বছর ধরে রমরমা ব্যবসা চলছিল ভাগাড়ের মাংসের। খালি এই রাজ্য নয়, ভিন রাজ্য এমনকী প্রতিবেশী ভিন দেশেও ঠিক এ ভাবেই হাজার হাজার কেজি পচা মাংস চালান যেত। ভাগাড় কাণ্ডের মূল পাণ্ডা বিশ্বনাথ ঘড়াই ওরফে বিশুকে গ্রেফতার করার পর, এই চক্রের আন্তঃরাজ্য ও আন্তর্জাতিক যোগ দেখে রীতিমত হতবাক গোয়েন্দারা।

পঞ্চায়েত নির্বাচন ঝুলেই রইল, পরবর্তী শুনানি মঙ্গলবার-দৈনিক আজকাল

কোলকাতা হাইকোর্ট

আগামী ১৪ মে কি পঞ্চায়েত নির্বাচন হচ্ছে? এককথায় কিছুই বলা যাচ্ছে না। বরং বলা যেতে পারে রাজ্যের পঞ্চায়েত নির্বাচন ঝুলেই রইল। কারণ শুক্রবার পঞ্চায়েত নির্বাচনে নিরাপত্তা ব্যবস্থা সংক্রান্ত মামলা শুনতে নারাজ হলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য। তিনি জানান, বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের বেঞ্চের রায়ের জন্য তিনি অপেক্ষা করছেন। আগামী মঙ্গলবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হবে। তাই আগামী মঙ্গলবার পর্যন্ত ১৪ মে পঞ্চায়েত ভোটের প্রস্তাবিত দিন হিসাবেই রয়ে গেল।

উসকানি দিতে পারে বিজেপি, গ্রাম বাংলার ঘরে ঘরে পৌঁছে যাচ্ছে মুখ্যমন্ত্রীর চিঠি-দৈনিক সংবাদ প্রতিদিন

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী

‘দিদির চিঠি পেয়েছেন!’ ‘চিঠি? কোথায়? কী আছে তাতে?’ ‘দিদি বলেছেন, ‘রাজ্যে বিরোধীরা অশান্তি ছড়াচ্ছে। সবাইকে এক হয়ে থাকতে হবে। উসকানিতে পা দিলে চলবে না।’ আরও কত কী!পাননি? বাংলায় লেখা দু’পাতার চিঠি। কালীঘাটের বাড়ি থেকে এসেছে। শেষে দেখবেন দিদি সইও করে দিয়েছেন। দেখুন বাড়িতে এসে পড়ে আছে কি না?’ কথোপকথনটি কাল্পনিক নয়। ঘোরতর বাস্তব। পঞ্চায়েত ভোটের মুখে গ্রামবাংলায় ঘরে ঘরে পৌঁছে যাচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠি।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

জার্মানীতে ২০১৭ সালে ১ হাজারেরও বেশী ইসলাম বিদ্বেষী হামলার ঘটনা ঘটেছে

আবারো শুল্ক ছাড়াই ট্রান্সশিপমেন্ট সুবিধা নিচ্ছে ভারত

মালয়েশিয়ার নির্বাচন : মাহাথির-নাজিবের ভাগ্য পরীক্ষা

জাপানের প্রধানমন্ত্রীকে জুতায় খাবার পরিবেশন করল ইসরায়েল!

গাঁটছড়া বাঁধলেন সোনম কাপুর-আনন্দ আহুজা

যারা মাইক্রোওয়েভে খাবার গরম করেন, তারা সাবধান!