মঙ্গলবার, ১৭ই জুলাই, ২০১৮ ইং ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

রবীন্দ্রনাথকে এখনও পুরোপুরি আবিষ্কার করা সম্ভব হয়নি: শামসুজ্জামান খান

বাঙালির ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও মননশীলতা দিয়ে বিশ্ব অঙ্গনে যিনি এনেছিলেন বিরল সম্মান তিনি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। আজ তার ১৫৭তম জন্মবার্ষিকী। ‘গীতাঞ্জলি’ রচনা করে ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান তিনি। পুরস্কারের অর্থ দিয়ে তিনি এদেশের শাহজাদপুরের দরিদ্র কৃষকদের ঋণ দেওয়ার লক্ষ্যে প্রতিষ্ঠা করেন কৃষি ব্যাংক। গড়ে তোলেন শান্তি নিকেতন। বঙ্গভঙ্গের প্রতিবাদে রাজপথে নেমে আসেন তিনি। পাঞ্জাবের জালিয়ানওয়ালাবাগ হত্যাকা-ের প্রতিবাদে ব্রিটিশ সরকারের ‘নাইটহুড’ উপাধি ত্যাগ করেন।

বাংলা একাডেমির মহাপরিচালক এবং রবীন্দ্র গবেষক অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, রবীন্দ্রনাথ এক বিস্ময়কর পৃথিবী। তাকে এখনও পুরোপুরি আবিষ্কার করা সম্ভব হয়নি। পাশাপাশি সুশৃঙ্খল রবীন্দ্র সংগীত চর্চায় বাংলাদেশ এগিয়ে থাকলেও রবীন্দ্র গবেষণায় বাংলাদেশ মানের দিক দিয়ে পিছিয়ে রয়েছে। শহীদ মুনীর চৌধুরীর উদাহরণ তুলে ধরে তিনি বলেন, পাকিস্তান পর্বে রবীন্দ্রনাথ থাকবে, নাকি থাকবে না প্রশ্নে মুনীর চৌধুরী বলেছিলেন, রবীন্দ্রনাথ বাঙালির অবিচ্ছিন্ন স্বত্বা ও অবিচ্ছেদ্য অংশ।

বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার সভাপতি শিল্পী তপন মাহমুদ বলেন, আজ চ্যানেল আইয়ের চেতনা চত্বরে ১৩তম রবীন্দ্রমেলা অনুষ্ঠিত হবে।

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ‘আজ ধানের ক্ষেতে রৌদ্রছায়ায়’ গানটি নতুন করে গেয়েছেন কিংবদন্তি সঙ্গীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী। গানটি নিয়ে তৈরি করা হয়েছে মিউজিক ভিডিও। তিনি বলেন, সঙ্গীত জীবনের শুরু থেকেই রবীন্দ্রনাথের গানের সঙ্গে আমার সম্পর্ক। আবার রবীন্দ্রসঙ্গীত গাওয়ার সুযোগ হয়েছে। আশা করছি, দর্শক-শ্রোতার কাছে গান ও ভিডিওটি উপভোগ্য হবে।

তুমুল ব্যস্ততায় এবারের রবীন্দ্রজয়ন্তী কাটবে এ প্রজন্মের জনপ্রিয় রবীন্দ্র সংগীতশিল্পী স্বপ্নিল সজীবের। তিনি বলেন, সারা বছরই রবীন্দ্রনাথের গানের সঙ্গে থাকি। তাই রবীন্দ্রনাথ আমার আটপৌরে জীবনযাপনের সঙ্গী। তবে আমার প্রাণের কবির জন্মদিনে তিনি হয়ে ওঠেন বিশেষ। বিশেষ আয়োজনের মধ্য দিয়ে তাকে স্মরণ করি। আজ সকাল থেকে মধ্যরাত পর্যন্ত রবীন্দ্রনাথেই সঙ্গেই থাকব।