বুধবার, ২৩শে মে, ২০১৮ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

রমজানে বদলে যায় দেশের মুসলিম সম্প্রদায়ের জীবনাচরণ

news-image

রমজানে বদলে যায় দেশের মুসলিম সম্প্রদায়ের জীবনাচরণ। পাল্টে যাবে ঘুমের সময়-পরিধিও। পরিবর্তন আসবে খাদ্যাভাস, অফিস টাইম এবং পোশাকে। কারণ সিয়াম সাধনার এই মাসে ইবাদাত বন্দেগী করে কাটাতে চান ধর্মপ্রাণ মুসল্লিরা। তবে রমজানে যানজট আর দ্রব্যমূল্যে বৃদ্ধি নিয়ে আছে নান শঙ্কা।

আর যারা দারিদ্র দিনমজুর তাদেরও পরিবর্তন আসবে কাজে। অনেক খুচরা ব্যবসায়ী রমজান মাসে এসে তাদের পেশাও পরিবর্তন করে থাকে। কেউ কেউ আবার ইফতার বিক্রিতেও নেমে যান।

এছাড়া মাদ্রাসাগুলোতেই রমজানকে নিয়ে চলছে মুসল্লিদের প্রস্তুতি। রোজার মাহাত্ম আশেপাশের গ্রামে ছড়িয়ে দেওয়া এবং নেক আমলে সবাইকে উদ্বুদ্ধ করার চেষ্টায়ও নামবেন তারা।

রমজানে প্রস্তুতির রকম ফেরও আছে গ্রাম আর শহরে। বিশেষ করে রাজধানীর পুরান ঢাকার বেশ কয়েকটি রেস্তোরায় দিনের বেলায় খাবার বেচাকেনা বন্ধ থাকবে। তেমনি রোজার প্রথম দিন থেকে বদলে যাবে চকবাজারের রাস্তার চিত্র। কারণ রাস্তাগুলো চলে যাবে ইফতারের দখলে এবং সেখানে হবে হাজারও মানুষের সমাগম। পাশাপাশি সরকারি-বেসরকারি অফিস আদালতের চিত্রও বদলে যায় সিয়াম সাধনার এই মাসে।

ইসলামী চিন্তাবিদ ড. সৈয়দ মোহাম্মদ এমদাদ উদ্দিন বলেন, অনৈতিক কিছু করা যাবে না, কারণ ব্যবসা কিন্তু একটা এবাদাতও বটে। মানুষকে ফাঁদে ফেলে অধিক মুনাফা অর্জন করা যাবে না।

পাশাপাশি মুনাফার চেয়ে ত্যাগ আর সংযমকেই গুরুত্ব দেওয়ার আহ্বান মুসল্লিদের।

সূত্র : যমুনা টিভি

Print Friendly, PDF & Email