বুধবার, ২৩শে মে, ২০১৮ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

পেন্টাগনের কাজ নেয়ায় প্রতিবাদে গুগল কর্মীদের পদত্যাগ!

news-image

আর্ন্তজাতিক ডেস্ক:  প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের প্রধান কার্যালয় পেন্টাগনের একটি প্রকল্পে চুক্তিবদ্ধ হওয়ায় প্রতিবাদে গুগলের প্রায় ডজনখানেক কর্মচারী পদত্যাগ করেছেন। মঙ্গলবার এতথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক পোস্টসহ বিভিন্ন পত্রিকা।

পেন্টাগনের ওই প্রকল্পে ড্রোন ব্যবহার করে তোলা ভিডিও ফুটেজ বিশ্লেষণের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার প্রোগ্রাম তৈরি করছে গুগল। প্রতিবাদী কর্মচারীরা যুদ্ধে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ড্রোন ব্যবহারের নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। গুগলের ‘সৎকর্ম করার’ নীতির সাথে এটা সাংঘর্ষিক বলে জানিয়েছে প্রযুক্তি বিষয়ক সাইট গিজমোডো।

এর আগে এপ্রিল মাসে গুগলের প্রায় চার হাজার কর্মী একটি খোলা চিঠিতে স্বাক্ষর করে প্রতিষ্ঠানটিকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর প্রকল্পের কাজ বন্ধ করার আহ্বান জানিয়েছিল। পেন্টাগনের ‘প্রজেক্ট ম্যাভেন’ মিলিটারি ড্রোনের আঘাত হানার ক্ষমতা নিখুঁত করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা উন্নত করার কাজ করছে।

সোমবার দুইশোরও বেশি অধ্যাপক, বিজ্ঞানী ও শিক্ষক আরেকটি খোল চিঠিতে গুগলকে এই প্রকল্প থেকে সরে আসার আহ্বান জানিয়ে বলেছেন, এই প্রযুক্তি খুব সহজেই অস্ত্র হিসেবে ব্যবহার করা হবে। ‘তখন মানুষের তত্ত্বাবধান বা নিয়ন্ত্রণ ছাড়াই স্বয়ংচালিত ড্রোনগুলো স্বয়ংক্রিয়ভাবে হত্যাযজ্ঞ চালাতে পারবে’ বলে আশঙ্কা করা হয় ওই চিঠিতে।

কর্মচারীদের পদত্যাগের বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি গুগল। তবে প্রতিষ্ঠানটি আগে বলেছিল ‘প্রজেক্ট ম্যাভেন’ ‘আক্রমণাত্মক নয় এমন’ উদ্দেশ্যে ব্যবহার করা হবে। এতে ব্যবহৃত উন্মুক্ত সফটওয়ার গুগল ক্লাউডের যেকোনো গ্রাহকই ব্যবহার করতে পারেন।

Print Friendly, PDF & Email