মঙ্গলবার, ২২শে মে, ২০১৮ ইং ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

নির্বাচনে অনিয়মের সুষ্ঠু তদন্তের আহবান মার্কিন রাষ্টদূতের

news-image

খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে অনিয়ম ও ভয়ভীতি প্রদর্শন নিয়ে হতাশা প্রকাশ করেছন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট। একই সঙ্গে তিনি নির্বাচনে অনিয়মের ঘটনায় সুষ্ঠু তদন্তের আহবান জানিয়েছেন। বুধবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব এম শহিদুল হকের সঙ্গে সাক্ষাত শেষে আমাদের এ প্রতিবেদকের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বার্নিকাট বলেন, নির্বাচনে ভয়ভীতি প্রদর্শন এবং সন্ত্রাসের তাৎক্ষণিক প্রতিবেদন গুলো আমি খেয়াল করেছি। বাংলাদেশের এ সিটি করপোরেশন নির্বাচনে আমি হতাশ। যেকোনো মূল্যে জিততে চাওয়া আসলে কোনো জয়ই নয়। সুষ্ঠু, অবাধ ও বিশ্বাসযোগ্য নির্বাচন একটি স্বাস্থ্যকর গণতন্ত্রের মূল ভিত্তি। নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের শর্তগুলো কেবল ভোটের দিন নয়, সব সময়ই মেনে চলা উচিত।

বাংলাদেশ ও মিয়ানমারে বসবাসরত রোহিঙ্গাদের জন্য আরো চার কোটি চার লাখ মার্কিন ডলার তহবিল ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। আজ মঙ্গলবার দুপুরে কক্সবাজারের বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে এই ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএইড)। এর আগেও ২৫৫ মিলিয়ন ডলার সাহায্য করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

এ সময় ইউএসএইডের প্রশাসক মার্ক গ্রিন বলেন, যুক্তরাষ্ট্র সরকার রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছায় প্রত্যাবাসন প্রত্যাশা করে। যুক্তরাষ্ট্র বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গা স্মরণার্থী এবং মিয়ানমারে সহিংসতা ও সংঘর্ষে আক্রান্তদের জরুরী প্রয়জনে অতিরিক্তি ৪৪ মিলিয়ন ডলার মানবিক সহায়তা ঘোষণা করেছে।

নতুন তহবিলের মাধ্যমে কক্সবাজার ও পার্শ্ববর্তী অঞ্চলে বসবাসরত শরণার্থীদের জন্য জরুরি খাদ্য সহায়তা এবং মিয়ানমারের রাখাইন, শান ও কাচিন রাজ্যে চলমান সংঘাতের কারণে ক্ষতিগ্রস্তদের জরুরি খাদ্য ও পুষ্টি সহায়তা, আশ্রয়, স্বাস্থ্যসেবা দেওয়া হবে।

Print Friendly, PDF & Email