বুধবার, ২৩শে মে, ২০১৮ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

মহাকাশে সবজি চাষ!

news-image

এবার মহাকাশে সবজি চাষ। ৩৭০ দিন বেইজিংয়ের স্পেস কেবিনে থেকে বিশ্ব রেকর্ড করার পাশাপাশি বেইনহেন বিশ্ববিদ্যালয়ের ৪ স্বেচ্ছাসেবী তরুণ কয়েক ধরনের সবজি চাষও করেছেন। এই প্রচেষ্টা মহাকাশের মানুষের খাবারের উপযোগী সবজি চাষকে আরো এক ধাপ এগিয়ে নিয়েছে বলে দাবি করছেন চীনা বিশেষজ্ঞরা।

মহাকাশে মানুষের আসা-যাওয়া এখন নিয়মিত বলা যায়। কিন্তু বাঁচার জন্য এখনো নভোচারিদের নির্ভর করতে হয় পৃথিবী থেকে নিয়ে যাওয়া খাদ্যের উপর। তাই অনেক দিন ধরেই চেষ্টা চলছে চাষাবাদ উপযোগি ফসল উদ্ভাবনে। এবার সেই প্রযুক্তি উদ্ভাবনের পথে আরো একধাপ এগিয়ে গেল চীন।

বেইজিংয়ের কৃত্রিম স্পেস ল্যাব থেকে ৩৭০ দিনপর বেড়িয়ে এলেন ৪ চীনা তরুণ। হাতের সবজিগুলো মহাকাশের তাপমাত্রা ও পরিবেশে চাষ হয়েছে এই কেবিনেই।

চীনা স্বেচ্ছাসেবী হু জিং ফেই বলেন, ল্যাবে ঢোকার সময় চীনে শীতকাল ছিল, মহাকাশে ঢুকে দেখলাম এখানের তাপমাত্রা ২০ ডিগ্রির কাছাকাছি, না গরম, না শীত। বেড়িয়ে দেখছি বাইড়ে ভালোই গরম।

তবে এই পরিবেশে দীর্ঘদিন থাকায় বাইড়ে এসে অসুস্থ্য হয়ার আশঙ্কায় স্বেচ্ছাসেবীরা। বাইরে থেকে ভেতরের পরিবেশ অনেক পরিষ্কার-পরিচ্ছন্ন আর জীবাণুমুক্ত। তাই হঠাৎ বাইরের আলো বাতাসে আসায় যেকোনো সময় অসুস্থ হয়ে যেতে পারি।

মহাকাশে দীর্ঘসময় টিকে থাকতে পরীক্ষার ফলাফল বেশ কাজে দিবে। এমনটাই দাবি করেন চীনা বিশেষজ্ঞরা। আর শুধু প্রযুক্তির উন্নয়ন নয়, ৩৭০ দিন ল্যাবে থেকে সব রেকর্ডও ভেঙে দিয়েছেন এই ৪ স্বেচ্ছাসেবী।

সূত্র: একাত্তর টেলিভিশন

Print Friendly, PDF & Email