বুধবার, ২৩শে মে, ২০১৮ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

বাঞ্ছারামপুরে ফরমালিনযুক্ত ফলমূলে সয়লাব,দেখার কেউ নাই!!

news-image

বাঞ্ছারামপুর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর পৌর শহরের বিভিন্ন হাট বাজার গুলোতে বিষাক্ত ফরমালিন মিশ্রিত ফলে সয়লাব হতে দেখা গেছে।যে যেমন পারছেন প্রকাশ্যে ফরমালিন যুক্ত ফলমূল বিক্রি করছেন।ক্রেতারা অননোন্যপায় হয়ে তা কিনতে বাধ্য হচ্ছেন অভিযোগ পাওয়া গেছে,গত এক সপ্তাহে ফরমালিনযুক্ত আম , লিচু ও কাঠাল খেয়ে পেটের পীড়া সহ মাথাঘুরা,প্রেসার বেড়ে যাওয়া,কমে যাওয়া সহ নানান শারিরীক সমস্যায় ভুগছেন এলাকাবাসী।

আজ (শুক্রবার,১ম রমজান) সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলা সদরের বাজারসহ বিভিন্ন হাট বাজার গুলোতে পেঁপে, কলা, মাল্টা, কমলা, পেয়ারা, আপেল, কলা,কাঠাল,আম,আনারসহ বিভিন্ন ফলে অধিক পরিমান ফরমালিন ব্যবহার করছে বাজারের এক ধরনের অসাধু ব্যাবসায়ীরা। বাজারের স্থায়ী-অস্থায়ী সকল দোকানদার সবাই এক যোগে ফরমালিন মিশ্রিত ফল বিক্রি করছেন। সাধারণ ক্রেতারা ফরমালিন মিশ্রিত এ ফলগুলো খেতে পারছেনা। কারন এ ফলগুলো ২/৪ ঘন্টা পার হতে না হতেই ফলের ভেতর পচঁন এবং উপরে লালচে রং ধরে যায়। বাজারের বিভিন্ন মুদি দোকান থেকে শুরু করে বাজারের রাস্তার পাশে ভ্রাম্যমান দোকান গুলোই বেশি পরিমান ফরমালিন মিশ্রিত এ ফল বিক্রি করছে।
একটি সূত্রে জানা গেছে,উপজেলার আছাদনগর বাজার,পৌর এলাকার মোল্লাবাড়ির সিএনজি ষ্টেশনের নিকট,মাতু বাড়ির মোড়ের পেছনে, ট্রলারঘাটের ভেতরের টিনের ঘরগুলোতে কলা,আম,কাঠাল সহ বিভিন্ন ফলমূল রাখা আছে।সেখানে ফলমুলের উপর ফরমালিন সহ নানান ক্যামিকেল দিয়ে মেশিনে স্প্রে করা হয়।

বিশ^স্ব সুত্রে জানা গেছে, এ বাজার গুলোতে কয়েকটি কলার আড়ৎ আছে, ঐ সকল আড়তে ফরমালিন জাতীয় বিষ স্প্রে এবং জাগ দিয়ে কলা পাকানো হয়ে থাকে। জাগ দিয়ে কলা পাকানো কথা স্বীকার করে বাজারের একজন ফল ব্যাবসায়ী (নাম প্রকাশে অনিচ্ছুক) বলেন, আমরা অনেক ফলই বাইরে থেকে কিনে নিয়ে আসি। তবে এ সব ফলে যদি ফরমালিন জাতীয় কোন দ্রব্য দেওয়া থাকে তাহলে আমরা কি করবো। বাজারের ক্রেতাগন অতিদ্রুত ফরমালিন বিরোধী অভিযান দেওয়ার জন্য সরকারের সংশ্লিষ্ট মহলের কাছে দাবী জানিয়েছে।

এ বিষয়ে কথা হয় বাঞ্ছারামপুর উপজেলা নির্বাহী অফিসার মো.শরিফুল ইসলামের সাথে।তিনি বলেন,‘আমি পর্যবেক্ষণ করছি।যে কোন সময় অভিযানে নামবো।’

Print Friendly, PDF & Email