শনিবার, ২৩শে জুন, ২০১৮ ইং ৯ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

অপর্যাপ্ত ঘুম ডেকে আনতে পারে বিপদ

news-image

রাতে আপনার পর্যাপ্ত ঘুম হয় তো? অপর্যাপ্ত ঘুমে প্রাণহানির আশঙ্কা থাকে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। অপর্যাপ্ত ঘুম ডেকে আনতে পারে ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, স্নায়ুরোগ, হতাশা, স্ট্রোক, হৃদরোগ, স্থূলতা, কিডনির রোগের মতো বিপদ। সুস্থতার জন্য একজন মানুষের প্রতিদিন ৬-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন।

ওয়ার্ল্ড স্লিপ সোসাইটির পূর্বাঞ্চলীয় কো–অর্ডিনেটর ডা. সৌরভ দাশ জানিয়েছেন, কম ঘুম অর্থাৎ ইনসমনিয়া, বেশি ঘুম অর্থাৎ হাইপোসমনিয়া এবং ঘুমে ব্যাঘাত বা ঘুম ভেঙে যাওয়া, ঘুমের মধ্যে হাঁটাচলা করা অর্থাৎ প্যারাসমনিয়ার মতো রোগী বেশি। নাকডাকা, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া, স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যাও বাড়ছে। পর্যাপ্ত পরিমাণে ঘুম অত্যন্ত জরুরি। এর জন্য সচেতন হতে হবে। ভালো ঘুমের ওপর আমাদের শরীরের যাবতীয় কার্যকারিতা নির্ভর করে।

স্লিপ মেডিসিন বিশেষজ্ঞরা বলছেন, মানুষের জীবনযাপন বদলে গেছে। টেনশন, কাজের চাপ, অতিরিক্ত স্ট্রেসের ফলে ঘুমের সময় কমে আসছে। দিনে যতই ঘুম হোক, রাতের ঘুমটা জরুরি। কারণ ঘুমের মধ্যে মেলাটোনিন ও কর্টিজোল হরমোন নিঃসৃত হয়। যা শরীরে এনার্জি তৈরি ও ভারসাম্য বজায় রাখতে জরুরি।

তাই ভালো ঘুমের অভ্যাস তৈরি করতে সচেতন হতে হবে। ফেসবুক, হোয়াটসঅ্যাপে চ্যাট করতে করতে ঘুম চলে আসবে— এ ধারণা ভুল। উল্টো বিছানায় শুয়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ চালানো ও মোবাইলে কথা বলা ডেকে আনছে ঘুমের সমস্যা।

চিকিৎসায় ঘুম সংক্রান্ত সমস্যা ধরা পড়ে। জটিল সমস্যা হলে ওষুধ, অস্ত্রোপচারের মাধ্যমে সেরে ওঠা সম্ভব। সূত্র: আজকাল

Print Friendly, PDF & Email