শনিবার, ২৩শে জুন, ২০১৮ ইং ৯ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

‘স্যাটেলাইটের সুবিধা পেতে আরো তিন মাস লাগবে’

news-image

নিজস্ব প্রতিবেদক : স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ ইতিমধ্যে অভীষ্ট লক্ষ্যে পৌঁছেছে। তবে এর সুবিধা পেতে আরো তিন মাস লাগবে বলে জানিয়েছেন মন্ত্রী মোস্তফা জব্বার। গতকাল মঙ্গলবার ডাক টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকের শুরুতে দেশকে এক ধাপ এগিয়ে নেওয়ার লক্ষ্যে বঙ্গবন্ধু-১ সাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ হওয়ায় প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা, মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকে কমিটির পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়। সংসদীয় কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মন্ত্রী ছাড়াও কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সময় মন্ত্রী আরো বলেন, আমরা স্যাটেলাইটটিকে তিন মাসের মধ্যে কার্যকর অবস্থায় নিয়ে যেতে পারব। এটি ব্যবহারে অগ্রাধিকার পাবেন, যারা স্যাটেলাইট চ্যানেল চালান তারাই। এরপর আমরা আন্তজার্তিকভাবে এটি ব্যবহার করব। সবচেয়ে বড় সুখবর হলো এর মধ্যে এখন পর্যন্ত কোনো ত্রুটি পাওয়া যাইনি। সোমবার রাতে স্যাটেলাইটটি তার নিজস্ব কক্ষপথে পৌঁছেছে বলে তিনি জানান।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে স্যাটেলাইটটি নিয়ন্ত্রণ ও পরিচালনা করা যাবে। তবে এর বাণিজ্যিভাবে ব্যবহারের জন্য কিছুটা সময় লাগবে। তবে আমরা স্যাটেলাইটের যুগে প্রবেশ করেছি। এটি হচ্ছে এই জাতির গর্ব। এখন বলতে পারি আমরা আমাদের কক্ষপথে অবস্থান করছি।

উল্লেখ্য, গত ১২ মে বাংলাদেশ সময় মধ্যরাতের পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ কেনাভেরাল থেকে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয়। দশম দিনে স্যাটেলাইটটি নিজ কক্ষপথ নির্ধারিত ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ অরবিটাল সস্নট (কক্ষপথ)-এ পৌঁছে যায়। রাশিয়ান প্রতিষ্ঠান ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনালের সঙ্গে চুক্তি করে এই কক্ষপথ ক্রয় করেছে বাংলাদেশ।

Print Friendly, PDF & Email