শনিবার, ২৩শে জুন, ২০১৮ ইং ৯ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

একটি পোকার কামড়েই প্যারালাইসিস!

news-image

অনলাইন ডেস্ক : ছোট্ট একটি পোকা। এটিই কামড়েছে পাঁচ বছরের শিশু কেইলিন গ্রিফিনকে। এর পরই প্যারালাইসিস হয়ে যায় তার। এর ফলে ঠিকমতো কথাও বলতে পারছিল না মেয়েটি। এই ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের মিসিসিপি এলাকায়।

ভারতের শীর্ষস্থানীয় একাধিক গণমাধ্যম জানিয়েছে, গত বুধবার সকালে কেইলিন যখন ঘুম থেকে ওঠে, তখন তার মধ্যে একটা পরিবর্তন লক্ষ্য করেন মা জেসিকা গ্রিফিন। যখন মেয়েকে স্কুলে নিয়ে যাওয়ার জন্য তিনি তৈরি করছিলেন তখন তিনি লক্ষ্য করেন যে, কেইলিন ঠিকমতো কথাও বলতে পারছিল না।

কেইলিনের এই অবস্থা দেখে জেসিকা মেয়ের সারা শরীর ভালো করে দেখতে শুরু করেন। সেই সময় তার চোখে পড়ে কেইলিনের মাথায় একটা পোকা। পোকাটির কামড়ে কেইলিনের মাথার চামড়ায় লাল দাগ হয়ে গেছে। সঙ্গে সঙ্গে তিনি কেইলিনকে চিকিৎসকের কাছে নিয়ে যান।

মেডিকেল পরীক্ষায় চিকিৎসকরা জানতে পারেন, কেইলিনের শরীরে নিউরোটক্সিন রয়েছে। পোকার কামড়েই নিউরোটক্সিন কেইলিনের শরীরে এসেছে।

আসলে ওই পোকার কামড়ে শরীরে নিউরোটক্সিন নামে কেমিকেল তৈরি হয়। ওই উপাদানটি খুবই বিষাক্ত। এমন পরিস্থিতিতে মৃত্যুও হতে পারে।

সঙ্গে সঙ্গে কেইলিনের চিকিত্সা শুরু করেন চিকিৎসকরা। এ ক্ষেত্রে ১২ থেকে ২৪ ঘণ্টার মধ্যে মেয়েটি সেরে উঠবে বলে আশা প্রকাশ করেন তারা। চিকিত্সায় কেইলিন ক্রমশ সুস্থ হয়ে উঠছে বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email