শনিবার, ২৩শে জুন, ২০১৮ ইং ৯ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

রাশিয়া বিশ্বকাপে বর্ণবাদের ভীতি!

news-image

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ নিয়ে গোটা দুনিয়ায় উৎসবের আমেজ। রাশিয়ায় সাজ সাজ রব। কিন্তু আয়োজক রাষ্ট্রের বর্ণবাদ-সমস্যা নিয়ে শঙ্কা ছড়িয়ে পড়েছে বেশ ভালোভাবেই

কাল থেকেই শুরু হচ্ছে বিশ্বকাপ। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সেটিও এখন শেষের দিকে। এরই মধ্যে হাজারো ফুটবলপ্রেমী পা রেখেছেন রাশিয়ায়। চুটিয়ে খেলা উপভোগ করতে চান তাঁরা। কিন্তু এই সব ফুটবলপ্রেমীর প্রতি ইউরোপের বর্ণবাদ বিরোধী সংস্থা—‘এফএআরই’র বেরসিক সতর্কবাণী, সাবধানে থাকুন রাশিয়া বেশ ‘শক্ত পরিবেশ’।

রাশিয়ান ফুটবলে বর্ণবাদ নতুন কিছু নয়। আয়োজকদের এটিই ভাবাচ্ছে সবচেয়ে বেশি। উগ্র বর্ণবাদী সমর্থকদের করাল গ্রাসে পাছে বিশ্বকাপের আয়োজন না মাটি হয়ে যায়! বিভিন্ন দেশ থেকে যেসব ফুটবলপ্রেমী রাশিয়ায় পা রেখেছেন তাঁরাও এ ব্যাপারটা নিয়ে ভীত। ‘এফএআরই’-এর নির্বাহী পরিচালক পিয়ারা পাওয়ার রাশিয়ার এই বর্ণবাদের সমস্যা স্বীকার করে নিলেও অবশ্য আস্থা রাখতে বলেছেন আয়োজকদের ওপর।

বার্তা সংস্থা রয়টার্সকে পিয়ারা পাওয়ার অবশ্য আশাবাদই জানিয়েছেন, ‘আমার মতে পরিবেশটা বেশ শক্ত। কিন্তু বিশ্বকাপ শান্তিপূর্ণভাবে হবে এ ব্যাপারে আমরা নিশ্চিত, অন্তত এমনটাই আশা।’

গত মাসে বিশ্বকাপের ভেন্যু শহর সেন্ট পিটার্সবার্গে এক প্রীতি ম্যাচে রাশিয়ার উগ্র সমর্থকদের বর্ণবাদী আচরণের শিকার হয় ফ্রান্সের খেলোয়াড়েরা। এ জন্য রাশিয়াকে জরিমানাও গুনতে হয়। গত এপ্রিলে ইউরোপা লিগের ম্যাচে আর্সেনালের কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের প্রতি দফায় দফায় বর্ণবাদী দুয়ো দেয় সিএসকেএ মস্কোর খেলোয়াড়েরা। সংবাদ সংস্থা রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী এই দাবি করেন। যদিও উয়েফার সাফাই, এই ম্যাচে ক বর্ণবাদ নিয়ে কোনো অভিযোগ আসেনি।

পাওয়ার অবশ্য দাবি করছেন বিশ্বকাপ সামনে রেখে বর্ণবাদের বিপক্ষে ভীষণ কঠোর অবস্থান নিয়েছে রাশিয়ান ফুটবল ইউনিয়ন।

Print Friendly, PDF & Email