বৃহস্পতিবার, ২১শে জুন, ২০১৮ ইং ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

ব্রাজিল বনাম সুইজারল্যান্ডের খেলাটি সরাসরি দেখুন…








অন্যরা যা পড়ছেন….

হার দিয়ে চ্যাম্পিয়নদের শুরু

স্পোর্টস ডেস্ক : মেক্সিকোর কোন তান্ত্রিক ‘তুক-তাক’ করল কিনা! কে বলবে। তা না হলে এই জার্মানিকে ঘাটের পানি খাইয়ে ছেড়ে দেওয়া কি কম কথা। তাও আবার গত বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল ইউরোপে দৈত্যখ্যাত তকমা পাওয়ারা। প্রথমার্ধ কিংবা দ্বিতীয়ার্ধ যেটাই ধরা যাক মেক্সিকোর চেরা পাসের কাছে একেবারে শিশু জার্মানরা। শরীরের লড়াইয়ে জার্মানির সাথে পারা দায়। এজন্য নিখুঁত ও চুল-চেরা পাসই সম্ভল ছিল মেক্সিকানদের।

আরও : স্পেন দ্বিতীয় রাউন্ডের পথে ইরানকে হারিয়ে

আর এটাই দিয়েই কম্ম সাবাড়! রাশিয়ায় কুড়ি আঠারো বিশ্বকাপের শুরুটা জার্মানদের হার দিয়ে শুরু হলো। ১-০ গোলের এই হার চ্যাম্পিয়নদের অভিজ্ঞতার যে অভাব আর ভেতরের অন্তঃসার কঙ্কাল দেখিয়ে দিল। ব্রাজিলে যে জার্মানি ফাইনালে খেলেছিল, এটা কি সেই জার্মানি! মেক্সিকো এই ম্যাচে তো প্রথমে চিন্তা করেছিল হারানোর কিছু নেই। খেলা শুরু হতেই বোঝা গেল জার্মানির হাড়ির খবর জেনেই এসেছে মেক্সিকানরা। ফরমেশন নয়।

৫৪১৭ কিলোমিটার পাড়ি দিয়ে আসা জার্মান সমর্থকরা দেখল মেক্সিকো বাঁ-দিক থেকে আক্রমণ শুরু করেছে। মাঠও বড় করে খেলছে। জার্মানিকে মনে হয়েছে বেশ ‘স্থিতধী’! ইতিবাচক অর্থে নয়। জার্মানদের আবার ‘আলসে’ বলারও উপায় নেই। এটাই হয়তো কৌশল। আকস্মিক আক্রমণে যাওয়া সহজ হয়। মেক্সিকো প্রথম ৫ মিনিট স্রেফ জার্মানদের নিয়ে খেলেছে। নিখুঁত পাস ও মাপা ছন্দে এগিয়ে যাওয়া। জার্মানরা খেঁই হারায়নি। ম্যানুয়েল নয়্যারকে পরীক্ষা দিতে হয়েছে। নর্থ আমেরিকার দেশটি এমন ‘খেল’ দেখাবে কে ভেবেছে!

প্রথম ১০ মিনিটে দুবার নয়্যারকে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জে পেয়েছে মেক্সিনরা। জার্মানির ডিফেন্সের ভরসা জেরম বোয়েটাং বেরসিকের মত হানা দিয়েছেন। তবে মেক্সিকোও নিঃশ্বাস ধরে রেখে লড়ে যাচ্ছিল। জার্মানি ফিলিপ লাম, শোয়েনস্টেইগার ও মিরোশ্লাভ ক্লোসাকে ছাড়া যে অসহায় সেটা বুঝিয়ে দিয়েছে মেক্সিকানরা। জমাট রক্ষণভাগ নিয়ে দুরন্ত মেক্সিকো কাঙ্খিত সফলতা পায় ৩৫ মিনিটে। হারভিঙ লোজানো বক্সের মাঝে বল বাগিয়ে নেন।

এরপর ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে নয়্যারকে ব্যর্থ করে বল গুজে দেন জালে। এরপর জার্মানরাও যে সুযোগ পাননি তা নয়। টনি ক্রুস দারুণ এক কিক নিয়েছিলেন। তবে গত বিশ্বকাপে আলো ছড়ানো মেক্সিকান গোলরক্ষক ওচোয়া বাঁ-দিকে ঝাপিয়ে পড়ে রুখে দেন বল। প্রথমার্ধ শেষে বলতে হয় মেক্সিকো নয়্যারকে যেভাবে একা পেয়েছে কয়েকবার এতে করে আরও ১-২ টা হতে পারত। জার্মানিকে বেশ নড়বড়ে মনে হয়েছে। ফুটবল বিশ্বকাপে চ্যাম্পিয়নদের এমন হাল এর আগেও হয়েছে। অবাক হওয়ার কি-ই-বা আছে। মেক্সিকো চ্যাম্পিয়নদের সাথে খেলছে এটা ভাবেইনি।

শুধু নিজেদের সেরাটা দিয়েছে। আর এতেই বাজিমাত হয়ে গেছে। এদিকে রাফায়েল মার্কেজের পঞ্চম বিশ্বকাপ খেলার গৌরবটাও হয়ে গেল। আর বিশেষ দিনে দলও জিতল। মেক্সিকান হিসেবে দ্বিতীয় ও সব মিলিয়ে তৃতীয় খেলোয়াড় হিসেবে পাঁচ বিশ্বকাপে খেলার কৃতিত্ব দেখালেন। পরে কি ঘটবে কে জানে? ২০১০ সালে স্পেন চ্যাম্পিয়ন হয়েছিল। ২০১৪ সালের প্রথম রাউন্ডে তাদের বিদায় ঘটে। ২০০৬ সালে ইতালি চ্যাম্পিয়ন হয়। ২০১০ সালের প্রথম রাউন্ডে তাদের বিদায় ঘটে। এরপরে কি! থাক এমন অলুক্ষনে কথা না বলাই বরং ভালো!

 

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

স্পেন দ্বিতীয় রাউন্ডের পথে ইরানকে হারিয়ে

নেইমার খেলবেন কোস্টারিকার বিপক্ষে

অবশেষে মাইক্রোবাস পেলেন নারী ক্রিকেটাররা

বাংলাদেশকে চিনি, দোয়া করবেন

দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই গোল করল স্পেন, খেলাটি সরাসরি দেখুন…

মেসির প্রতি মায়ের শুভকামনা