বৃহস্পতিবার, ২১শে জুন, ২০১৮ ইং ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

বিকালের নাশ্তায় সুস্বাদু ছোলা বাটোরা

লাইফস্টাইল ডেস্ক: ছোলা বাটোরা উত্তর ভারতের জনপ্রিয় খাবার। এই খাবারটি সাধারণত কিছু ইন্ডিয়ান রেস্ট্রুরেন্টে পাওয়া যায়। তবে আপনি চাইলে মজাদার এই খাবারটি ঘরেই তৈরি করতে পারেন।

বিকালের নাশ্তায় রাখতে পারেন মজাদার স্বাদের ছোলা বাটোরা। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন সুস্বাদু ছোলা বাটোরা।

উপকরণ

ছোলের জন্য

ছোলা বুট ১ কাপ (খোসা ছাড়ানো হলে ভালো হয়), বেকিং সোডা আধা চা চামচ, তেল ৩ চা চামচ, সেদ্ধ আলু আধা কাপ (কিউব করে কাটা), পেঁয়াজ কুচি ১ কাপ, ধনে গুঁড়ো ১ চা চামচ।

জিরা গুঁড়ো ১ চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, গরম মসলা গুঁড়ো ১ চা চামচ, লেবুর রস ২ চা চামচ, গোল মরিচ গুঁড়ো আধা চা চামচ, টমেটো আধা কাপ (কিউব করে কাঁটা), লবণ স্বাদ মতো।

বাটোরার জন্য

ময়দা দেড় কাপ, সুজি ১/৩ কাপ (চালের গুঁড়ো হলেও চলবে), তেল বা ঘি আধা টেবিল চামচ, বেকিং সোডা আধা চা চামচ, লবণ পরিমাণ মতো, চিনি আধা টেবিল চামচ, টকদই= আধা কাপ, পানি প্রয়োজন মতো, তেল (ডুবো তেলে ভাজার জন্য)।

ছোলে তৈরির পদ্ধতি

আরও : ইভা অনুপ্রেরণা, গান আমার আশ্রয় : মাহফুজুর রহমান

ছোলা বুট প্রায় ৬ ঘণ্টা বেকিং সোডা এবং লবণ মিশিয়ে পানিতে ভিজিয়ে রাখুন। এরপর প্রেসার কুকারে দিয়ে ৩ টি হুইসেল বাজিয়ে নামিয়ে নিন। আলাদা করে রেখে দিন এবং আপনাআপনি ভেতরের ষ্টীম বের হতে দিন।

২ চা চামচ তেল একটি প্যানে গরম করে নিন। এতে দিন কেটে রাখা সেদ্ধ আলু এবং ২-৩ মিনিট তেলে নেড়েচেড়ে আলু ভেজে নিন। এরপর আলু তুলে রাখুন আলাদা করে। একই প্যানে বাকি তেল দিয়ে গরম করে নিন এবং পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে নেড়ে ভাজুন ১-২ মিনিট। এরপর এতে দিন ধনে, জিরা, মরিচ গুঁড়ো। ভালো করে মিশিয়ে ২ টেবিল চামচ পানি দিয়ে নেড়ে ১ মিনিট মসলা কষে নিন।

এরপর প্রেসার কুকার থেকে ছোলা বের করে তা প্যানে দিয়ে দিন, একই সাথে দিন লবণ, গরম মসলা, লেবুর রস, গোল মরিচ গুঁড়ো এবং আধা কাপ পানি। ভালো করে ঘন ঘন নেড়ে ২ মিনিট রান্না করুন।

তারপর ভেজে রাখা আলু প্যানে দিয়ে ভালো করে নেড়ে রান্না করতে থাকুন মাঝারি আঁচে আরও ২-৩ মিনিট। টমেটো দিয়ে নেড়ে নিন। নিজের পছন্দ অনুযায়ী ঝোল হয়ে এলে নামিয়ে নিন।

বাটোরে তৈরির পদ্ধতি

ময়দা, বেকিং সোডা ও লবণ মিশিয়ে চেলে নিন। এরপর এতে সুজি ও চিনি দিয়ে ভালো করে মেশান। একটু পর দই দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর অল্প করে কোলে পানি দিয়ে ডো তৈরি করতে থাকুন।

ডো রুটি তৈরির ডোয়ের মতো নরম হবে। ডো তৈরি হয়ে গেলে একটি ভেজা কাপড়ে তা পেঁচিয়ে ২ ঘণ্টা রেখে দিন।

২ ঘণ্টা পর ডো পছন্দ মতো আকারের বল তৈরি করে বড় করে কিংবা নিজের পছন্দের আকারে খুব বেশি মোটা নয় আবার খুব বেশি পাতলাও নয় এমন করে রুটি বানিয়ে নিন।

এরপর ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন প্যানে।

একটি একটি করে রুটি ছেড়ে দিন তেলে। পুরোপুরি ফুলে উঠলে বুঝবেন আপনার ভাটুরে পারফেক্ট হয়েছে।
দুপাশ ভেজে নামিয়ে নিন। ব্যস এবার ছোলের সাথে গরম গরম পরিবেশন করুন।

Print Friendly, PDF & Email