বৃহস্পতিবার, ২১শে জুন, ২০১৮ ইং ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

এবার চীন সফরে কিম

আন্তর্জাতিক ডেস্ক: চিন সফরে গেলেন দক্ষিণ কোরিয়ার শাসক কিম জং উন। মঙ্গলবার (১৯ জুন) বেইজিং পৌঁছান তিনি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চলতি বছর এ নিয়ে তৃতীয়বারের মত চীন গেলেন কিম। গত ১২ জুন দেশের বাইরে প্রথম সফরে বের হন কিম। বৈঠকে বসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে।

উল্লেখ্য, আগামী সেপ্টেম্বরে, উত্তর কোরিয়ার শাসক কিম জং উনকে রাশিয়াতে আসার আমন্ত্রণ জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত বৃহস্পতিবার এক বৈঠকে এই আমন্ত্রণ কিমকে দেন পুতিন।

এর কিছুদিন আগেই এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থেকেছে প্রায় গোটা বিশ্ব। মুখোমুখি হন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরিয়ার কিম। গত মঙ্গলবার সিঙ্গাপুরে বহু প্রতীক্ষিত বৈঠকে বসেন দুই রাষ্ট্রনেতা ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন। সেনটোসা দ্বীপের ক্যাপেল্লা হোটেলে সৃষ্টি হয় ইতিহাস।

বৈঠক শেষে দুই দেশের সর্বাধিনায়কের শরীরী ভাষাই বুঝিয়ে দিয়েছে এ দিনের বৈঠক কতটা ইতিবাচক হয়েছে। বেশ কিছু গুরুত্বপূর্ণ কাগজে নাকি সই করেছেন তারা। অতীত ভুলে দুই দেশকেই নতুন করে শুরু করার বার্তা দিয়েছেন কিম। ট্রাম্পও পাল্টা আশ্বাসের বাণী শুনিয়েছেন, পরমানু নিরস্ত্রীকরণের কাজ শুরু হবে খুব শিগগিরি। আসলে পরমানু অস্ত্র নিয়ে পরীক্ষা-নিরীক্ষা একেবারেই যে নাপসন্দ উত্তর কোরিয়ার শাসক কিমের।

শোনা যাচ্ছে, এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণ রাখতে চলেছেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। মার্কিন মুলুকে পা রাখতে চলেছেন তিনি। একইভাবে কিম জং উনের আমন্ত্রণে সাড়া দিয়ে উত্তর কোরিয়ায় যাবেন বলে সম্মতি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি এই খবরের সত্যতা স্বীকার করেছে।

এজেন্সি প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, ট্রাম্পকে পিয়ংইয়ংয়ে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন কিম জং উন। উল্টোদিক থেকেও এসেছিল একই আমন্ত্রণ। আমেরিকায় যাওয়ার জন্য কিমকে আমন্ত্রণ জানান ট্রাম্প। দু’জনই সাদরে আমন্ত্রণবার্তা গ্রহণ করেছেন। আর এই যুগান্তকারী ঘটনাকে সামনে রেখেই এবার অন্যান্য দেশ আশাবাদী।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

মক্কা ও মদিনাতেও যোগাসন!

কানাডার জনগন জুতা চোরাচালানকারী: ট্রাম্প

বাণিজ্য বিষয়ে ট্রাম্প প্রশাসন ‘রক্ত পিপাসু’

কানাডার সিনেটে গাঁজা বৈধকরণ বিল পাস

ইমরান খানের মনোনয়নপত্র বাতিল

আফগানিস্তানে তালেবান হামলায় ৩০ সেনা নিহত