বৃহস্পতিবার, ২১শে জুন, ২০১৮ ইং ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

মেসির টানে সাইকেল চালিয়ে রাশিয়া

স্পোর্টস ডেস্ক : মেসিকে দেখব! হ্যাঁ, মেসিকে ছুঁয়ে দেখব। ওর ফুটবল বুট, জার্সি সব চোখের সামনে থেকে দেখব। অটোগ্রাফ নেব। তবেই হবে ইচ্ছেপূরণ। সার্থক হবে স্বপ্ন।

এমন স্বপ্ন অসংখ্য ফুটবলপ্রেমীর। বিশেষ করে আর্জেন্টিনা তারকা লিও মেসির ফ্যান হলে তো কথাই নেই। কিন্তু ক’জনের পূরণ হয় এমন স্বপ্ন? তা ছাড়া, স্বপ্ন সত্যি করার জন্য আমরা কতই আর উদ্যোগ নিই। তবে উদ্যোগ নিয়েছেন দক্ষিণ ভারতের রাজ্য কেরালার কোচির ক্লিফিন ফ্রান্সিস। স্বপ্ন সত্যি করতে সাইকেল চালিয়ে মস্কো চলেছেন পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়র ক্লিফিন!

টিভির পর্দায় বসে ফুটবল দেখে যে মজা, মাঠে বসে খেলা দেখার মজাই আলাদা। এ কথা সব ফুটবলপ্রেমীই একবারে মেনে নেবেন। মেনে নিয়েছেন কোচির ওই ২৮ বছরের যুবকও। ক্লিফিনের মত, ফুটবল বিশ্বকাপ দেখব মাঠে বসে। সঙ্গে অদম্য জেদ, প্রিয় ফুটবল তারকা মেসিকে একবার চোখে দেখার। নিজের এই স্বপ্ন পূরণ করতে তাই সাইকেল নিয়ে নেমে পড়েছেন রাস্তায়।

টাইমস অফ ইন্ডিয়াকে ফ্রান্সিস জানিয়েছেন, ‘ছোটবেলা থেকেই আমি ফুটবল পাগল। বিশ্বকাপ দেখার খুব শখ ছোট থেকে। কিন্তু অসম্ভব খরচসাপেক্ষ গোটা বিষয়টা। ফ্রান্স ও ডেনমার্কের একটা গ্রুপ ম্যাচ দেখার সুযোগ পেয়েছি। এর পর আর ক’দিন থেকে কেরলে ফিরে যাব। তবে তার আগে আমার সাইকেলে মেসির একটা অটোগ্রাফ নিতে হবে।’

কীভাবে রাশিয়া পৌঁছবেন তিনি? বিশ্বকাপ শুরু হওয়ার প্রায় সাড়ে চার মাস আগে যাত্রা শুরু করেছেন ক্লিফিন। ২৩ ফেব্রুয়ারি থেকে চলছে সাধনা। মস্কো পৌঁছতে এখনও তার কয়েকশো কিলোমিটার পথ বাকি। ফেসবুকে নিজেই শেয়ার করেছেন সে কথা। ক্লিফিন বলেছেন, ‘প্রথমে আমি কেরল থেকে বিমানে দুবাই গিয়েছিলাম। সেখান থেকে সাইকেল কিনি। আরব আমিরশাহী, ইরান, আজেরবাইজান হয়ে রাশিয়া পৌঁছেছি। আরব আমিরশাহী থেকে জাহাজে ইরান গিয়েছিলাম। সঙ্গে ছিল সাইকেলটি।’

জর্জিয়া হয়ে যাওয়ার ভিসা না থাকায় প্রায় ৬০০ কিলোমিটার ঘুরা পথে রাশিয়া পৌঁছেছেন ক্লিফিন। বিশ্বকাপ ম্যাচ দেখার জন্য এখনও প্রায় সপ্তাহখানেক বাকি রয়েছে ক্লিফিনের। এরপর প্রাণ ভরে দেখবেন প্রাণের ফুটবল ম্যাচ।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

‘অর্ধেক কাজ হয়ে যাবে মেসিকে ঠেকাতে পারলেই’

ফুটবল নিয়ে বোমা ফাটালেন শাকিরা…

জেনে নিন পাঁচ ওয়াক্ত নামাজের ভিন্ন সময়ের কারণ

বাংলাদেশ পাঁচ বছরে ১৬২ ম্যাচ খেলবে

ইভা অনুপ্রেরণা, গান আমার আশ্রয় : মাহফুজুর রহমান

উল্টাপাল্টা ফল হচ্ছে এবারের ফুটবল বিশ্বকাপে : প্রধানমন্ত্রী