বৃহস্পতিবার, ২১শে জুন, ২০১৮ ইং ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

বিশ্বকাপ ফুটবলে শীর্ষ রেফারি ইরানের ফাগহানি

রেফারিদের র‌্যাংকিং ওয়েবসাইট রেটদিরেফ ডটনেট বলছে, এবারের বিশ্বকাপে ইরানের রেফারি আলীরেজা ফাগহানি ৪.৮৪ পয়েন্ট পেয়ে শীর্ষ অবস্থানে রয়েছেন। তিনি ভোট পেয়েছেন ২৫৬৪টি। ৯জন রেফারির র‌্যাংকিং করেছে ওয়েবসাইটটি এবং তা নিয়মিত আপডেট করা হচ্ছে।

এবারের বিশ্বকাপে জার্মানি ও মেক্সিকোর খেলাটি পরিচালনা করেন ইরানের রেফারি ফাগহানি ও তার দুই সহকর্মী রেজা সোখানদান ও মোহাম্মদ রেজা মনসুরি। দর্শক ও রেফারি বিশেষজ্ঞরা তাদের এ খেলা পরিচালনার প্রশংসা করেছেন। ইলনা বার্তা সংস্থাকে দেওয়া এক সাক্ষাতকাওে ইরানের রেফারি ফাগহানি বলেন, বিশ্বকাপে তিনি তার সহকর্মীদের খেলা পরিচালনা নিয়ে সন্তষ্ট। তবে র‌্যাংকিং’এ শীর্ষ অবস্থানে থাকা প্রসঙ্গে বলেন, এটি তেমন গুরুত্বপূর্ণ নয় আমার কাছে কারণ আমি আমার পেশাগত দায়িত্ব পালন করেছি মাত্র। প্রতিটি খেলা পরিচালনাকে বরং গুরুত্ব দিচ্ছি অন্য কোনো ইস্যুর চেয়ে।

১৯৭৮ সালে আলীরেজা ফাগহানি জন্মগ্রহণ করেন। ২০০৮ সালে তিনি আন্তর্জাতিক ফুটবলের আসরে রেফারি হিসেবে দায়িত্ব পালন করতে শুরু করেন। ২০১৪ সালে এএফসি চ্যাম্পিয়ন লিগ ফাইনাল, ২০১৫ সালে এএফসি এশিয়ান কাপ ফাইনাল, একই বছর ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ ফাইনাল ও ২০১৬ সালে অলিম্পিক ফুটবল ফাইনাল খেলা পরিচালনা করে ফাগহানি বেশ দক্ষতার পরিচয় দেন ও ফুটবল বিশ্বের নজর কাড়েন।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

‘অর্ধেক কাজ হয়ে যাবে মেসিকে ঠেকাতে পারলেই’

ফুটবল নিয়ে বোমা ফাটালেন শাকিরা…

বাংলাদেশ পাঁচ বছরে ১৬২ ম্যাচ খেলবে

স্পেন দ্বিতীয় রাউন্ডের পথে ইরানকে হারিয়ে

নেইমার খেলবেন কোস্টারিকার বিপক্ষে

অবশেষে মাইক্রোবাস পেলেন নারী ক্রিকেটাররা