মঙ্গলবার, ২৬শে জুন, ২০১৮ ইং ১২ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আসছেন জাতিসংঘ মহাসচিব

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে বাংলাদেশে আসছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি ৩০ জুন ঢাকায় আসবেন। একইদিন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমও ঢাকায় আসছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম একইদিনে ঢাকায় আসছেন। তারা আগামী ৩০ জুন ঢাকায় আসবেন। ঢাকা থেকে তারা কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। এছাড়া তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।

সূত্র আরো জানায়, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এর আগে সংস্থাটির শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসি আরের প্রধান ছিলেন। ওই পদে থাকাকালে ২০০৮ সালে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছিলেন। এবার জাতিসংঘ মহাসচিব হিসেবে তিনি বাংলাদেশে আসছেন।

আরও : একটি আমের দাম দেড় হাজার টাকা!

রোহিঙ্গা সংকট শুরুর পর থেকেই অ্যান্তোনিও গুতেরেস এ সংকট সমাধানে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়ে আসছেন। রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানকে ‘ভয়াবহ মানবিক বিপর্যয়’ হিসেবে অভিহিত করে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের আহ্বানও জানিয়েছেন গুতেরেস।

এদিকে, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের আন্ডার সেক্রেটারি জেনারেল জা পিয়েরে ল্যাক্রুয়া ২৩ জুন থেকে ৩ জুলাই বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নেপাল সফর করবেন। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে যোগ দেয়া সৈন্যদের মধ্যে এ চার দেশের সৈন্যই এক তৃতীয়াংশ। জেনারেল জা পিয়েরে এ চার দেশ সফরকালে এসব দেশের শীর্ষ সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

যৌতুক নিয়ে মিথ্যা মামলা করলে জেল-জরিমানা

রাজবাড়ীতে পদ্মায় ধরা পড়লো ২৮ কেজির বাঘাইড়

মালয়েশিয়ার এই মসজিদে যেতে পারবেন না পর্যটকরা

কৃষি শুমারির তথ্য সংগ্রহের কাজ আগামী বছরের এপ্রিলে শুরু

এরদোগানকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

যৌতুক মামলা, পুরুষের জন্য সুখবর