মঙ্গলবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং ৭ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

রাবির ভর্তি পরীক্ষায় এমসিকিউ থাকছে না

news-image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় এমসিকিউ (বহুনির্বাচনী প্রশ্ন) থাকছে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

অধ্যাপক ড. এম আব্দুস সোবহান বলেন, এমসিকিউতে সত্যিকার মেধা যাচাই হয় না। চারটি উত্তরের মধ্যে একটি ঠিক দিলে সঠিক হওয়ার সম্ভাবনা থাকে। তাই এ বছর থেকে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। সেখানে দুই ঘণ্টায় ১০০ মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং খাতা দেখা হবে।

এবার ইউনিট কমিয়ে দুইদিনে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়ে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ে পূর্বে অনেকদিন ধরে পরীক্ষা হতো। তবে এবার ইউনিট কমিয়ে চারটি ইউনিটে দুইদিনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিকভাবে আগামী ২২ ও ২৯ অক্টোবর তারিখে পরীক্ষার দিন ঠিক করার প্রস্তাব রাখা হয়েছে। একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি পাস হলে সিদ্ধান্তের ব্যাপারে জানিয়ে দেয়া হবে।

অন্যদিকে এ বছর ভর্তি পরীক্ষায় দুইটি পর্যায়ে আবেদন করতে হবে শিক্ষার্থীদের। প্রথম পর্যায়ে রেজাল্টের মান দেখে শিক্ষার্থীদেরকে বাছাই করা হবে। পরে বাছাইয়ে উত্তীর্ণদেরকে পরীক্ষার প্রবেশপত্র উত্তোলনের ব্যাপারে জানিয়ে দেয়া হবে। এ সময় পরীক্ষার নির্দিষ্ট ফি নেয়া হবে। নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী পরীক্ষায় বসতে পারবেন বলে জানান উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।

এ বছরও দ্বিতীয় বার পরীক্ষার সুযোগ থাকছে কি-না এমন প্রশ্নে উপাচার্য বলেন, এ বিষয়ে পরে জানানো হবে।

এ জাতীয় আরও খবর

বিএনপির তৃণমূল কমিটিতে ঢাকার নেতারা নয়

ঐক্যবদ্ধভাবে বিশ্ব ইজতেমার কামনা করেন ধর্ম প্রতিমন্ত্রী

আমিরাতের শ্রমবাজার আবারও চালু হচ্ছে

চট্টগ্রামবাসীর জন্য সুখরব দিলেন রেলমন্ত্রী

জবিতে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৪০

শেরেবাংলা মেডিকেলের ডাস্টবিনে ৩৩ শিশুর লাশ

সংসদে বিতর্ক: বদিকে দিয়ে মাদক নিয়ন্ত্রণ, শাজাহান খানকে দিয়ে সড়ক নিয়ন্ত্রণ

বন্ধ হচ্ছে আরও ১৫ হাজার ৬৩৬টি পর্নো সাইট

নানা সমস্যায় জর্জরিত ব্রাহ্মনবাড়িয়ার বক্ষব্যাধি হাসপাতালটি

ভারত থেকে হাই কমিশনারকে ডেকে পাঠাল পাকিস্তান

রিট খারিজ, একাদশ সংসদের এমপিদের শপথ বৈধ

রাজধানীর যেসব এলাকায় মঙ্গলবার গ্যাস থাকবে ও থাকবে না