বৃহস্পতিবার, ১৯শে জুলাই, ২০১৮ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

যে অজানা গুগল অ্যাপগুলো ব্যবহার করেন না অনেকেই

তথ্যপ্রযুক্তি ডেস্ক: গুগলের জিমেইল কিংবা ইউটিউব অ্যাপগুলো ব্যবহার করেন না, এরকম স্মার্টফোন ব্যবহারকারী খুঁজে পাওয়া ভার। তবে জনপ্রিয় এই অ্যাপগুলোর বাইরেও গুগলের এমন কতগুলো অ্যাপ আছে যেগুলো ব্যবহার করতে পারেন। গুগল প্লে স্টোর এবং অ্যাপ স্টোর ঘেঁটে চলুন জেনে নিই গুগলের এমনই অজানা কিছু অ্যাপের খোঁজ। পছন্দ হলে ডাউনলোড করে ব্যবহার করা শুরু করে দিতে পারেন।
ওয়ালপেপারস
অ্যান্ড্রয়েডের অন্যতম জনপ্রিয় একটি অ্যাপ হলো ওয়ালপেপারস। এই অ্যাপে রয়েছে অসংখ্য হাই কোয়ালিটি ওয়ালপেপার। এছাড়াও রোজ ওয়ালপেপার শাফল করা যায় এই অ্যাপের মাধ্যমে।
ফটোস্ক্যান
ছবির প্রিন্ট থেকে ডিজিটাল কপি করতে পারে এই অ্যাপ। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে আড়াল করা যায় ফ্লেয়ার। এছাড়াও নিজের মতো এডিট করতে পারবেন ফটোস্ক্যানের মাধ্যমে।
গুগল ট্রিপস
আপনার ঘুরতে যাওয়ার সব তথ্য অফলাইনে সেভ করার সুবিধা নিয়ে এলো গুগল ট্রিপস। এছাড়াও এই অ্যাপ আপনি কোথাও ঘুরতে যাবেন সে সম্পর্কে উপদেশ দেবে।

গুগল ফিট
গুগল ফিট আপনার শারীরিক অবস্থার ট্র্যাক করে। এই অ্যাপের মাধ্যমে আপনি জেনে নিতে পারবেন আপনি কতটা হেঁটেছেন বা কতটা সাইকেল চালিয়েছেন।
অপিনিয়ন রিওয়ার্ডস
খুবই কাজের এই অ্যাপ দিয়ে আপনি নিজের ফোন থেকে টাকা আয় করতে পারবেন। লোকাল গাইড হয়ে বিভিন্ন জরিপের প্রশ্নের উত্তর দিয়ে আপনি টাকা আয় করতে পারবেন। এই টাকা আপনি খরচ করতে পারবেন গুগুল প্লে স্টোর বা প্লে মুভি বা গুগুলের অন্য যেকোনও সেবায়।
ফাইলস গো
ফাইল ম্যানেজার হিসেবে অ্যাপটি বেশ কাজে দেয়। তাছাড়া এই অ্যাপ আপনাকে ফোনের মেমোরি ক্লিন রাখনে সাহায্য করে।
গুগল কিপ
এটি একটি মেমো লেখার অ্যাপ। এক অ্যাপে একই সাথে আপনি সেভ করতে পারবেন নোট, রিমাইন্ডার বা লিস্ট।
ডাটালি
ফোনের ডাটা ইউসেজ মনিটর করার জন্য ডাটালি অ্যাপটি খুবই কাজে দেয়। এতে ডাটা শেষ হয়ে যাওয়ার আগেই আপনাকে জানিয়ে দেবে।
গুগল ক্লাসরুম
শিক্ষক ও ছাত্রদের মধ্যে যোগসূত্র স্থাপন করার কাজ করে গুগল ক্লাসরুম। নিজেদের হোমওয়ার্ক বা অ্যাসাইনমেন্ট আপডেট করা যায় এই অ্যাপে। ফলে যেখানেই থাকুন না কেন পথে বসেই আপডেট করতে পারবেন কোনও এ্যাসাইনমেন্ট।
গুগল আর্টস অ্যান্ড কালচার
টাকা খরচ করে ফ্রান্সের ল্যুভর মিউজিয়ামে গিয়ে দেখতে হবে না মোনালিসার সেই বিখ্যাত পেইন্টিং। এই অ্যাপ আপনাকে ভার্চুয়ালি নিয়ে যাবে ল্যুভর মিউজিয়ামে। শুধু ল্যুভর নয়, বিশ্ববিখ্যাত সকল মিউজিয়ামে আপনাকে ভার্চুয়াল ট্যুরের ব্যবস্থা করে দিবে এটি।

এ জাতীয় আরও খবর

ওয়াইফাই না থাকলেও ব্যবহার করতে পারবেন ইন্টারনেট

ই-কমার্সে দেশীয় অংশীদার ছাড়া ব্যবসা করতে পারবে না বিদেশিরা

বাজারে নতুন ফোন নিয়ে বাংলাদেশে শাওমি, দাম ‘হাতের নাগালে’

হোয়াটস অ্যাপের কয়েকটি নতুন ফিচার

এবার আসছে উড়ন্ত ট্রেন

২৭ জুলাই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ!