মঙ্গলবার, ২৩শে অক্টোবর, ২০১৮ ইং ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

আর্জেন্টিনার নতুন তারকা যারা!

news-image

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার এমন পরাজয় শিক্ষা দিয়েছে নতুন করে দলকে জাগানোর। নিজেদের ভরাডুবির পর পুরো দলকে একেবারে ঢেলে সাজানোর কথা ভাবছে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন (এএফএ)। রাশিয়া বিশ্বকাপে এবার আর্জেন্টিনার দলটি ছিল একটি বয়স্ক দল। আর দলের পরাজয়ের জন্য কারণ বলতে গেলে রক্ষণ, মাঝমাঠ ও গোলরক্ষকের ভূমিকা ছিল অন্যতম।

এবার তাই দলকে নতুন করে সাজাতে তারুণ্যকেই প্রাধান্য দিতে যাচ্ছে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। পাশাপাশি নিজেদের যে দূর্বলতা গুলো এবার বিশ্বকাপে ছিলো সেগুলোকেই মজবুত করার কথা ভাবছে এএফএ। তাই শূণ্যতা পূরণ করতে জোর দিচ্ছে রক্ষণ, মাঝমাঠ ও গোলরক্ষকের দিকে। আর দল পুনর্গঠন নিয়ে আলোচনায় আছে ৬৫জন উদীয়মান খেলোয়াড়।

সেই খেলোয়ারদের মধ্যে থেকে এএফএ মাঝমাঠে যাদের চিন্তা করছে এএফএ তাদের গড় বয়স ২৩ থেকে ২৪ বছরের মধ্যে। পাশাপাশি তাদের উচ্চতা ৫ ফিট ৬ ইঞ্চি থেকে ৫ ফিট ১০ ইঞ্চি।

যাদের আর্জেন্টিনার নতুন দলে মাঝমাঠের দায়িত্বে দেওয়ার কথা করছে। তাদের মধ্য থেকে মাত্র তিনজন খেলোয়াড়েরই শুধু জাতীয় দলে জার্সি গায়ে জড়ানোর সুযোগ হয়েছে। বাকি একজন আন্তর্জাতিক ম্যাচ এখনও খেলেননি।

এ পর্যন্ত গোলাজো আর্জেন্টিনো সুন্দর ভাবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন দেশটির ফুটবল বিষয়ক সব ধরনের সংবাদ প্রচার করে আসছে। গণমাধ্যমটি আর্জেন্টিনার এই নতুন চার তারকার পরিচয় সামনে নিয়ে এসেছে। একনজরে দেখে নেই আর্জেন্টিনার ভবিষ্যত মিডফিল্ডকে

ম্যানুয়েল লানঝিনি

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের হয়ে মাঠ মাতাচ্ছেন ২৫ বছর বয়সী লানঝিনি। উচ্চতায় ৫ ফুট ৬ ইঞ্চি। এর আগে তিনি রিভার প্লেটের জার্সি গায়ে ৯৩টি ম্যাচে ১৩টি গোল, ফ্লুমিনেন্সের জার্সি গায়ে ২৮টি ম্যাচে ৩টি গোল, আল জাজিরা ক্লাবের হয়ে ২৪টি ম্যাচে ৮টি গোল এবং ওয়েস্ট হ্যামের হয়ে ৮৮টি ম্যাচে করেছেন ১৯টি গোল। আর্জেন্টিনার অনূর্ধ্ব ২০ দলের জার্সি গায়ে ৫টি ম্যাচে করেছেন ২টি গোল এবং আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে এ পর্যন্ত ৪টি ম্যাচে করেছেন ১টি গোল। ২০১৮ সালের ২৩ মার্চ ইতালির বিরুদ্ধে আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে তার অভিষেক হয়। আর অভিষেক ম্যাচেই নিজের প্রথম আন্তর্জাতিক গোল করেন লানঝিনি। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার চূড়ান্ত দলে সুযোগ পেলেও রাশিয়ায় আগমনের পূর্বেই ইনজুরির কারণে দল থেকে ছিটকে পড়েন তিনি।

সান্তিয়াগো আসকাসিবার

জার্মানির ক্লাব স্ট্যুটগার্ডের হয়ে মাঠ মাতাচ্ছেন ২১ বছর বয়সী এ আর্জেন্টাইন। ৫ ফুট ৭ ইঞ্চি উচ্চতার এ ফুটবলার জাতীয় দলে জার্সি এখনো গায়ে জড়াতে না পারলেও আর্জেন্টিনার ক্লাব স্টুডিয়ান্সের হয়ে ৪১টি ও স্ট্যুটগার্ডের হয়ে ১৯টি ম্যাচ খেলেন। আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে মাঠে নামতে না পারলেও অনূর্ধ্ব ২০ দলের হয়ে ১১টি ম্যাচ খেললেও কোনও গোল পাননি।

জিওভানি লা সোলসো

ফ্রান্সের ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে মাঠ মাতাচ্ছেন ২২ বছর বয়সী এ সেন্ট্রাল মিডফিল্ডার। তার উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি। জাতীয় দলের হয়ে ৫টি ম্যাচে খেললেও গোল পাননি একটিও। রোজারিও থেকেই ২০১৬তে পিএসজিতে যোগ দেন লা সোলসো। পিএসজির হয়ে ৩৬টি ম্যাচে ৪টি গোল করেন তিনি। রোজারিও সেন্ট্রালের হয়ে ৩৬টি ম্যাচ খেলে করেছেন ৪টি গোল। ২০১৭ সালের ১১ নভেম্বর আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে রাশিয়ার বিপক্ষে অভিষেক হয়। ম্যাচের ৫৯তম মিনিটে আলেজান্দ্রো গমেজের বদলী হিসেবে তিনি মাঠে নামেন। রাশিয়া বিশ্বকাপে দলে থাকলেও মাঠে নামার সুযোগ হয়নি লা সোলসোর।

লিয়েনড্রো প্যারেডেস

৫ ফুট ১১ ইঞ্চি উচ্চতার ২৪ বছর বয়সী এ আর্জেন্টাইন রাশিয়ার ক্লাব জেনিথ সেন্ট পিটার্সবার্গের হয়ে খেলছেন। পিটার্সবার্গের হয়ে ২৮টি ম্যাচে করেছেন ৪টি গোল। এর আগে বোকা জুনিয়ার্সের হয়ে ২৮টি ম্যাচে করেছেন ৫টি গোল। চাইভোভেরোনা ক্লাবের হয়ে ১টি ম্যাচ খেললেও গোল দিতে পারেননি। এরপর এএস রোমার হয়ে ৩৭টি ম্যাচে ৪টি গোল করেন। রোমা থেকে লোনে এম্পাওলিতে গিয়ে ৩৩টি ম্যাচ খেলে ২টি গোল করেন। পরে ২০১৭ সালে জেনিথ সেন্ট পিটার্সবার্গে যোগ দেন। দুইবারের বিশ্বসেরা দলটির জার্সি গায়ে ৩টি ম্যাচে ১টি গোল করেন প্যারেডেস। ১৩ জুন ২০১৭ সালে সিঙ্গাপুরের বিপক্ষে এক প্রীতি ম্যাচে অভিষেক হয় প্যারেডেসের এবং অভিষেক ম্যাচেই নিজের প্রথম আন্তর্জাতিক গোল পান তিনি।