সোমবার, ২২শে অক্টোবর, ২০১৮ ইং ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

news-image

স্পোর্টস ডেস্ক: টেস্ট সিরিজে হতাশার হার। লজ্জাজনক হার বললেও ভুল বলা হবে না। ২-০তে হোয়াইটওয়াশ হয়েছে সাকিব বাহিনী। এবার লড়াই ওয়ানডের। রোববার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামছে লাল-সবুজের দল। এই ম্যাচে টস জিতে ব্যাটিং বেছে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

গায়ানায় এই ম্যাচে তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ—এই চারজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছাড়াও শক্তিশালী ব্যাটিং লাইনে মাশরাফি পরখ করে দেখার সুযোগ পাচ্ছেন লিটন দাস, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত এবং নাজমুল হোসেন শান্তদের। এঁদের মধ্যে ওপেনিং জুটিতে তামিমের সঙ্গে এনামুল হক বিজয়ের পরিবর্তে লিটন দাসের থাকার সম্ভাবনা বেশি।

চোটের কারণে আফগানিস্তানে টি-টোয়েন্টি এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে খেলতে না পারা পেসার মুস্তাফিজুর রহমান নিজেকে প্রমাণ করতে চাইবেন এই ম্যাচে। রুবেল হোসেন টেস্ট বা টি-টোয়েন্টির তুলনায় এই ফরম্যাটে অনেক বেশি উজ্জীবিত। টেস্টে নজকাড়া পেসার আবু জায়েদ রাহি এবার ওয়ানডেতেও ভালো করতে চাইবেন। মাশরাফির হাতে তাই পেস বোলিং আক্রমণে নেতৃত্ব দেওয়ার মতো থাকছে অনেকেই।

স্পিন আক্রমণে সাকিব এবং মেহেদী হাসান মিরাজের সঙ্গে সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে জ্বলে ওঠা নাজমুল ইসলাম অপুও প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন।

এ ম্যাচে দুটি পরিবর্তন আসতে পারে। মোহাম্মদ মিঠুন এবং মোহাম্মদ সাইফুদ্দিনের জায়গায় তামিমের সঙ্গে লিটন দাস থাকতে পারেন একাদশে। আর আবু জায়েদ এবং আবু হায়দার রনির মধ্যে একজন একাদশে সুযোগ পেতে পারেন।

অবশ্য এই ম্যাচের ভেন্যু গায়ানায় বাংলাদেশের রেকর্ড বেশ ভালো। এই মাঠে একটি মাত্র ম্যাচ খেলেছিল বাংলাদেশ, ২০০৭ সালের বিশ্বকাপে। সে ম্যাচে হাবিবুল বাশারের দল ৬৭ রানে হারিয়ে ছিল দক্ষিণ আফ্রিকাকে। মোহাম্মদ আশরাফুল খেলেছিল ৮৭ রানের চমৎকার একটি ইনিংস।

সম্ভাব্য বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), রুবেল হোসেন এবং মুস্তাফিজুর রহমান।