মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০১৯ ইং ১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

ভালসারটান ওষুধ বাজার থেকে প্রত্যাহার করার নির্দেশ

news-image

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম জীবন রক্ষাকারী ভালসারটান ওষুধ বাজার থেকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছেন। আজ রবিবার দুপুরে সচিবালয়ে মন্ত্রীর অফিস কক্ষে এ সংক্রান্ত এক সভায় তিনি এই নির্দেশ প্রদান করেন।

এই ওষুধের প্রয়োজনীয় কাঁচামাল যেন অন্য কোনো ওষুধে না ব্যবহার করা হয় সেদিকে সতর্ক থাকার জন্য সকল ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রতি আহবান জানান তিনি।

এক্ষেত্রে ভালসারটান ওষুধ ব্যবহার না করার লক্ষ্যে জনসচেতনতা বাড়াতে একটি বিশেষজ্ঞ প্যানেল দ্বারা যাচাই বাছাই করে মতামত প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য ওষুধ প্রশাসনের প্রতি নির্দেশ প্রদান করেন মন্ত্রী।সম্প্রতি গণমাধ্যমে ভালসারটান ওষুধের ক্ষতিকর দিক সম্পর্কে সংবাদ প্রকাশের প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী এ পদক্ষেপ নেন।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহউদ্দিন, ওষুধ প্রশাসনের পরিচালক ডা. গোলাম কিবরিয়া, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির মহাসচিব এস এম শফিউজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

উচ্চ রক্তচাপ ও হৃদরোগের রোগীদের জীবন রক্ষাকারী ওষুধ হলো ভালসারটান। বাংলাদেশসহ বিশ্বের কোটি কোটি মানুষ এই ওষুধ সেবন করেছে। যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ডড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) রিপোর্টে প্রমাণিত হয়েছে যে, ভালসারটান ওষুধ সেবনে ক্যান্সারের ঝুঁকি রয়েছে। বিশেষ করে লিভার, ফুসফুস ও স্তনক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি। এ প্রেক্ষিতে ইউরোপ-আমেরিকায় ওষুধটি প্রত্যাহার করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

সাবরেজিষ্ট্রি অফিসে এমপির হঠাৎ পরিদর্শন, নিম্নমানের পাথর দিয়ে কাজ করায় ক্ষোভ প্রকাশ

আখাউড়ার বিদায়ী ইএনও,সর্বজনের ভালবাসায় সিক্ত 

বাঞ্ছারামপুরে আলোচিত ঘটনায়-পা কেটে কোথায় রেখেছে ‘ট্রেস’ করতে পারছেনা পুলিশ

ভোটার তথ্য সংগ্রহকারীদেরকে রোহিঙ্গাদের ব্যাপারে সতর্ক থাকতে হবে : অতিরিক্ত সচিব

পোশাক খাতের মজুরি বাড়েনি, কমেছে ২৬ শতাংশ : টিআইবি

নাঈমের সেঞ্চুরিতে রূপগঞ্জের রান পাহাড়

শিরোপা জিততে আবাহনীর চাই ৩১৮

মুক্তি পেল সালমান-ক্যাটরিনার ‘ভারত’র ট্রেলার

প্রবাসীদের সুযোগ সুবিধা নিশ্চিত করা সরকারের দায়িত্ব : প্রধানমন্ত্রী

শোকে তিন মিনিট স্তব্ধ শ্রীলঙ্কা

‘নতুন সরকারের ১০০ দিন ছিল উদ্যমহীন’

পায়রায় টার্মিনাল নির্মাণ: পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি