শুক্রবার,১৮ই জানুয়ারি, ২০১৯ ইং ৫ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

ভালসারটান ওষুধ বাজার থেকে প্রত্যাহার করার নির্দেশ

news-image

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম জীবন রক্ষাকারী ভালসারটান ওষুধ বাজার থেকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছেন। আজ রবিবার দুপুরে সচিবালয়ে মন্ত্রীর অফিস কক্ষে এ সংক্রান্ত এক সভায় তিনি এই নির্দেশ প্রদান করেন।

এই ওষুধের প্রয়োজনীয় কাঁচামাল যেন অন্য কোনো ওষুধে না ব্যবহার করা হয় সেদিকে সতর্ক থাকার জন্য সকল ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রতি আহবান জানান তিনি।

এক্ষেত্রে ভালসারটান ওষুধ ব্যবহার না করার লক্ষ্যে জনসচেতনতা বাড়াতে একটি বিশেষজ্ঞ প্যানেল দ্বারা যাচাই বাছাই করে মতামত প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য ওষুধ প্রশাসনের প্রতি নির্দেশ প্রদান করেন মন্ত্রী।সম্প্রতি গণমাধ্যমে ভালসারটান ওষুধের ক্ষতিকর দিক সম্পর্কে সংবাদ প্রকাশের প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী এ পদক্ষেপ নেন।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহউদ্দিন, ওষুধ প্রশাসনের পরিচালক ডা. গোলাম কিবরিয়া, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির মহাসচিব এস এম শফিউজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

উচ্চ রক্তচাপ ও হৃদরোগের রোগীদের জীবন রক্ষাকারী ওষুধ হলো ভালসারটান। বাংলাদেশসহ বিশ্বের কোটি কোটি মানুষ এই ওষুধ সেবন করেছে। যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ডড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) রিপোর্টে প্রমাণিত হয়েছে যে, ভালসারটান ওষুধ সেবনে ক্যান্সারের ঝুঁকি রয়েছে। বিশেষ করে লিভার, ফুসফুস ও স্তনক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি। এ প্রেক্ষিতে ইউরোপ-আমেরিকায় ওষুধটি প্রত্যাহার করা হয়েছে।

এ জাতীয় আরও খবর

গুলিবিদ্ধ লাশের গলায় ট্যাগ ‘আমি ধর্ষণ মামলার মূলহোতা’

সরকারের লক্ষ্য নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ : নসরুল হামিদ

টিআইবি পরাজিতদের ‘অক্সিজেন’ দেওয়ার চেষ্টায় : তথ্যমন্ত্রী

ঐক্যফ্রন্ট গঠনের মধ্যেই ভাঙনের উপাদন আমরা লক্ষ্য করেছি : কাদের

১০ হাজার টাকা কমলো হজের বিমান ভাড়া

রেটিংয়ে অযোগ্য হলে কোনো গ্রাহক বা প্রতিষ্ঠানকে ঋণ দেয়া যাবে না : গভর্নর

সরকারের আগামীর পথ চলায় কূটনীতিকদের সমর্থন ও সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

জাবিতে পরিবেশবিজ্ঞান বিভাগের ক্লাস নিলেন তথ্যমন্ত্রী

সরকার গঠনের পর থেকেই সবসময় মন্ত্রণালয়গুলো সরেজমিনে দেখার চেষ্টা করছি : প্রধানমন্ত্রী