বুধবার, ১২ই ডিসেম্বর, ২০১৮ ইং ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

হুথি বিদ্রোহীদের সাথে আলোচনায় বসছে ইয়েমেন সরকার

news-image

বন্দিদের মুক্তির দাবিতে হুথি বিদ্রোহীদের সাথে আলোচনায় বসতে রাজি হয়েছে ইয়েমেন সরকার। রোববার রিয়াদে জাতিসংঘের এক প্রতিনিধির সাথে এক বৈঠকে এ কথা জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রী আহমেদ বিন ডাঘর। দেশটির সংবাদ সংস্থা সাবা এক প্রতিবেদনে এ বৈঠকের বিষয়টি জানানো হয়েছে।

ডাঘার জানান, হুথি বিদ্রোহীদের কাছে বন্দি থাকা নাগরিকদের মুক্তি দিলেই, নতুন করে এ বৈঠকের আয়োজন করা হবে। এছাড়াও হুথি নিয়ন্ত্রিত প্রদেশগুলোতে ত্রাণ পাঠানোর বিষয়েও বাধা দেয়া যাবেনা বলে দাবি করেন তিনি।
বেশ কয়েক সপ্তাহ ধরে সৌদি সমর্থিত ইয়েমেন সরকার ও ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের মধ্যে বিদ্যমান সমস্যা সমাধানে জাতিসংঘের ওই বিশেষ দূত চেষ্টা করে আসছিলেন।

উল্লেখ্য, ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী দখলে নেয় তিন বছর আগে। এরপরই সৌদি রাজধানী রিয়াদে নির্বাসনে যান দেশটির প্রেসিডেন্ট। এসময় প্রেসিডেন্টের অনুগত সেনাবাহিনীর একাংশ হুথিদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। ২০১৫ সালের মার্চে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামে সামরিক অভিযান পরিচালনা শুরু করে সৌদি আরব ও তার মিত্র দেশগুলো। তারপর থেকে এ যুদ্ধে এখন পর্যন্ত প্রায় দশ হাজার সাধারণ জনগণ নিহত হয়েছে। বিবিসি