বুধবার, ২৭শে মার্চ, ২০১৯ ইং ১৩ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

ঢাবিতে বহিরাগতদের প্রবেশ নিয়ে অপপ্রচার হয়েছে: উপাচার্য

news-image

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের প্রবেশ নিয়ে ‘অপপ্রচার’ চালানো হয়েছে বলে অভিযোগ করেছেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

আজ সোমবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আখতারুজ্জামান এই অভিযোগ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, অপপ্রচারের মাধ্যমে শিক্ষার্থীদের, তরুণদের উত্তেজিত করার একটি অপপ্রয়াস চালানো হয়েছে।

আখতারুজ্জামান বলেন, ‘একটা কথা পরিষ্কার করে বলতে চাই, জঙ্গি মতাদর্শে বিশ্বাসী মানুষ, চরমভাবাপন্ন মানুষ, মাদকসেবী ও স্বাধীনতার মূল্যবোধের পরিপন্থী প্রচারের মানুষদের স্থান ঢাকা বিশ্ববিদ্যালয়ে হতে পারে না।’

উপাচার্য বলেন, আজকের এই অনুষ্ঠানে কত মানুষ আছে। অভিভাবক আছেন। প্রাক্তন শিক্ষার্থীরা আছেন। তাঁদের তো কোথাও কোনো গেটে নিষেধাজ্ঞা বা বাধা দেওয়া হয়নি। প্রাক্তন শিক্ষার্থীদের জন্য এই বিশ্ববিদ্যালয় সব সময় উন্মুক্ত। সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিল্পীদের সম্মান বিশ্ববিদ্যালয়ে থাকবে। কিন্তু মাদকসেবী, জঙ্গি, চরমভাবাপন্ন, মাস্তান, যারা মোটরসাইকেল নিয়ে দ্রুত বেগে শিক্ষার্থীদের স্বাভাবিক জীবন বাধাগ্রস্ত করবে—সেই মানুষের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ভাবতে হবে।

আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথগুলোতে ঐতিহ্যগতভাবেই একটা প্রতিবন্ধকতা দেওয়া থাকে। এটা মানুষ ঠেকানোর জন্য নয়। সেখানে একজন নিরাপত্তারক্ষী থাকেন। তাঁর বসার জন্য একটা ঘর করতে হয়। সেটা হচ্ছে নিরাপত্তাচৌকি।

উপাচার্য বলেন, অনেকে চমৎকার চমৎকার কথা বলেন। বলেন, নিরাপত্তাচৌকি তৈরি করে বিশ্ববিদ্যালয়কে ক্যান্টনমেন্ট বানানো হচ্ছে। যাঁরা মানসিকভাবে বিরক্ত থাকেন, তাঁরা জনউত্তেজনা তৈরির জন্য এ ধরনের অপতথ্য প্রচার করেন।

১০ শিক্ষার্থী পেলেন সিতারা পারভীন পুরস্কার
২০১৭ সালের বিএসএস (সম্মান) পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফল করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১০ শিক্ষার্থীকে অধ্যাপক সিতারা পারভীন পুরস্কার দেওয়া হয়েছে। আজ বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এই পুরস্কার বিতরণ করা হয়।

পুরস্কার পেয়েছেন মো. রাগিব রহমান, সঞ্জয় বসাক, ফারজানা তাসনিম, জাকিয়া জাহান, মো. শামীম হোসেন, ওয়াহিদা জামান সিঁথি, সায়েদুজ্জামান, জিনাত শারমিন, দায়েদ হাসান ও দুর্জয় চক্রবর্তী।

২০০৫ সালের ২৩ জুন যুক্তরাষ্ট্রের শিকাগোতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক সিতারা পারভীন। তাঁর স্মরণে প্রতিবছর সম্মান পর্বের কৃতি ১০ শিক্ষার্থীকে পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে ‘কেন নাটক’ শীর্ষক স্মারক বক্তৃতা দেন মঞ্চ অভিনেতা ও শিল্পী রামেন্দু মজুমদার। সভাপতির বক্তব্য দেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক কাবেরী গায়েন। আরও বক্তব্য দেন অধ্যাপক আহাদুজ্জামান মোহাম্মদ আলী।

এ জাতীয় আরও খবর

স্বাধীনতা দিবস অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের রাজাকার বললেন তিনি

অর্থমন্ত্রী হঠাৎ গাড়িবহর থামিয়ে তরমুজ বিক্রেতাকে ডাকলেন

‘গণহত্যার স্বীকৃতি পেতে দেরি হয়েছে স্বাধীনতা বিরোধীদের জন্য’

স্বাধীনতা স্তম্ভে ফুল দিয়ে ফেরার পথে ফরিদপুরে বিএনপি নেতাদের ওপর হামলা

রেল লাইনে গাড়ি রেখে চালক আড্ডায় মগ্ন, অতঃপর…

মিথ্যা মামলায় ফাঁসানোর অভিযোগ: ৬ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

স্ত্রী-শ্বশুর ‘আপোষ’ করতে চান হিরো আলমের সঙ্গে

মৌলভীবাজারে একই পরিবারের পাঁচজনের ইসলাম ধর্ম গ্রহণ

সেই চেয়ারম্যানের দাবি, আবেগে জড়িয়ে ধরেছিলেন

চেয়ারম্যান হলেন যারা বরিশালের ৯ উপজেলায়

স্বরাষ্ট্রমন্ত্রী বললেন, মাদক না ছাড়লে পরিণতি ভয়াবহ

আনন্দ মিছিলে হামলা করে যুবলীগ কর্মীকে হত্যা!