শুক্রবার, ১৭ই আগস্ট, ২০১৮ ইং ২রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

পরীক্ষায় নকল বন্ধ করায় জিপিএ–৫ কমেছে: শিক্ষা প্রতিমন্ত্রী

news-image

রাজবাড়ী প্রতিনিধি : শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী বলেছেন, পরীক্ষায় নকল বন্ধ করা হয়েছে। পরীক্ষাপদ্ধতি সংস্কারে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে। প্রশ্নপত্র ফাঁস বন্ধ করা হয়েছে। আর এসবের কারণে এবারের এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ কমেছে।

আজ সোমবার দুপুরে রাজবাড়ী জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে চেক বিতরণ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কেরামত আলী এসব কথা বলেন। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক রেবেকা খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ছাদেকুর রহমান। এ সময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সহকারী শিক্ষা কর্মকর্তা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা মেধাভিত্তিক জাতি গঠন করতে চাই। মাদকমুক্ত দেশ বিনির্মাণ করতে চাই। কর্মমুখী জাতি গঠন করতে চাই। পর্যায়ক্রমে সব শিক্ষাপ্রতিষ্ঠানে কারিগরি বিভাগ খোলা হবে। এ বিষয়ে সরকারের বিশেষ বরাদ্দ রয়েছে।’ শিক্ষার্থীদের মাদক থেকে দূরে থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, সরকার শিক্ষার্থীদের পাঠাভ্যাসমুখী করতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। মেয়ে ও পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

আজকের অনুষ্ঠানে জেলার পাঁচ উপজেলার ৩৪ জন শিক্ষার্থীর মধ্যে মোট ২ লাখ ৩ হাজার টাকার চেক বিতরণ করা হয়। এর মধ্যে কলেজ পর্যায়ে ১৭ জন, স্কুল পর্যায়ে ১৭ জন। নিম্নমাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের পাঁচ হাজার টাকা, মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের ছয় হাজার টাকা ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের সাত হাজার টাকার চেক দেওয়া হয়। এ সময় রাজবাড়ী সদর, গোয়ালন্দ, পাংশা, কালুখালী ও বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকেরা উপস্থিত ছিলেন।