বুধবার, ১২ই ডিসেম্বর, ২০১৮ ইং ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

নিয়মিত সানস্ক্রিন ব্যবহারে কমে ত্বকের ক্যান্সারের ঝুঁকি: গবেষণা

news-image

অনলাইন ডেস্ক : যারা নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করে তাদের ত্বকের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় ৪০ শতাংশ পর্যন্ত কমে যায়।

সাম্প্রতিক এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে বলে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, প্রতি বছর বিশ্বের প্রায় ২০ থেকে ৩০ লাখ মানুষ ত্বকের ক্যান্সারে আক্রান্ত হয়। মেলেনোমা ক্যান্সারে আক্রান্তের পরিমাণ প্রতিনিয়ত বাড়ছে এবং সরাসরি সূর্যের আলোর সংস্পর্শে এলে এই ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

সবার পক্ষে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করা সম্ভব না। নারী, কমবয়সী ছেলে-মেয়ে এবং যুক্তরাজ্য ও উত্তর ইউরোপের মানুষ ও শিক্ষিত কিংবা ত্বকের সমস্যা আছে এমন মানুষদের মধ্যেই সাধারণত নিয়মিত সানস্ক্রিন ব্যবহারের অভ্যাস দেখা যায়।

অন্যদিকে পুরুষ, বৃদ্ধ, স্বল্প শিক্ষিত বা শক্ত ত্বকের মানুষদের মধ্যে সানস্ক্রিন ব্যবহারের প্রচলন সাধারণত কম। এছাড়া যাদের গয়ের রঙ কালো তাদের মধ্যেও সানস্ক্রিন ব্যবহারের প্রচলন কম।ফলে এসব মানুষের ত্বকে সানবার্নের সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি।

প্রতিবেদনে বলা হয়েছে, এই গবেষণার জন্য ১৮-৪০ বছর বয়সী ১ হাজার ৭০০ জন মানুষদের ওপর পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

গবেষণায় প্রমাণ হয়েছে, সানস্ক্রিন সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে এবং কম বয়সে মেলেনোমা এবং অন্যান্য ত্বকের সমস্যার সম্ভাবনা দূর করে।