বুধবার, ১২ই ডিসেম্বর, ২০১৮ ইং ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

মানব সম্পদ উন্নয়নে ভারত-পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে

news-image

নিউজ ডেস্ক: বাংলাদেশের উন্নয়নে এখনও তিনটি প্রধান চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। চ্যালেঞ্জগুলো হচ্ছে- মানসম্মত শিক্ষা ও স্বাস্থ্য সেবা, আয় বৈষম্য কমানো এবং জলবায়ু পরিবর্তন। তবুও মানব সম্পদ উন্নয়নে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। ইউএনডিপি ও ইআরডির যৌথ উদ্যোগে এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

আজ(রোববার) সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ আলোচনা সভায় অনুষ্ঠিত।
সভায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে বক্তব্য রাখেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম।

তিনি বলেন, এসডিজির মূল কথাই হচ্ছে সবাইকে অন্তর্ভুক্ত করা। কাউকেই পেছনে ফেলে নয়। আমরা সেই দৃষ্টিকোন থেকেই সব ধরনের অর্থনৈতিক পরিকল্পনা বাস্তবায়ন করছি। আয় বৈষম্য কমানোর ক্ষেত্রে আমাদের পদক্ষেপ রয়েছে।
ড. শামসুল আলম বলেন, বাজেটে শিক্ষা ও স্বাস্থ্য খাতে আগের তুলনায় বরাদ্দ অনেক বেড়েছে। মানসম্মত শিক্ষার চ্যালেঞ্জ মোকাবেলায় ও নানা পদক্ষেপ নেয়া হয়েছে। সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ দিন দিন বাড়ছে। জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়ক্ষতি কমাতে এ্যাকশন প্লান বাস্তবায়ন করা হচ্ছে।

বৈদেশিক অর্থায়ন বিষয়ে বক্তব্য রাখেন ইআরডি সচিব কাজী শফিকুল আযম। এসময় জাতিসংঘের হিউম্যান ডেভেলপমেন্ট ডিরেক্টর ড. সেলিম জাহান উপস্থিত ছিলেন।

মূলত হিউম্যান ডেভেলপমেন্ট রিপোর্ট তৈরির জন্য কি কি করা উচিত এবং কি ধরনের তথ্য প্রয়োজন সেক্ষেত্রে সরকারের পলিসি এবং বিভিন্ন বিষয় আলোচনা করতে এ পরামর্শ সভার আয়োজন করা হয়। আরটিভি অনলাইন