শুক্রবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

প্রতিদিন ১টি করে পেয়ারা খাওয়ার উপকারিতা

news-image

অনলাইন ডেস্ক : সম্প্রতি আমেরিকান এক গবেষণায় দেখা গেছে, যেকোন ঋতুতে শরীর সুস্থ রাখতে পেয়ারা দারুণ কার্যকরী। শরীরের একাধিক গুরুত্বপূর্ণ অঙ্গ সক্রিয় রাখার জন্য এটি গুরুত্বপূর্ণ একটি প্রাকৃতিক উপাদান। পেয়ারায় রয়েছে ভিটামিন সি, লাইকোপেন এবং অ্যান্টিঅক্সিডেন্ট; যা মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত সুস্থ এবং সুন্দর রাখতে বিশেষ ভূমিকা রাখে। প্রতিদিন একটি করে পেয়ারা খেলে যেসব উপকার পাওয়া যাবে-

১. অন্যান্য ফল ও শাকসবজির মতো পেয়ারাতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে; যা শরীরের জন্য দারুণ উপকারী। এতে ক্যালরির পরিমাণ খুব কম থাকে। আপেল বা কমলার চেয়েও এতে কম পরিমাণে প্রাকৃতিক সুগার থাকে।

২. পেয়ারাতে থাকা ফাইবার রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। কিছু কিছু গবেষণায় দেখা গেছে, নিয়মিত পেয়ারা খেলে টু টাইপ ডায়াবেটিস প্রতিরোধ করা যায়।

৩. পেয়ারাতে প্রচুর পরিমাণে খনিজ থাকে। এতে থাকা কপার থাইরয়েডের জন্য দারুণ উপকারী। পেয়ারা হরমোনের বৃদ্ধি ঘটায় এবং বিপাকে সাহায্য করে।

৪. চোখের স্বাস্থ্যের জন্য ভিটামিন এ অত্যন্ত গুরুত্বপূর্ণ। পেয়ারাতে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে।

৫. পেয়ারাতে থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের সেল প্রতিরোধ করে। এতে কমলার চেয়েও বেশি ভিটামিন সি থাকে। নিয়মিত এই ফলটি খেলে ক্যান্সার প্রতিরোধ করা যায়।

৬. পেয়ারাতে থাকা ভিটামিন বি এবং ভিটামিন বি সিক্স মস্তিষ্কে রক্তপ্রবাহ বাড়িয়ে কার্যকারিতা ঠিক রাখে।

৭. রক্তে সোডিয়াম এবং পটাশিয়ামের ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে পেয়ারা। ফলে উচ্চ রক্তচাপ কমে। সেই সঙ্গে পেয়ারা খারাপ কোলস্টেরলের মাত্রাও কমায়।

৮. প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় পেয়ারা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে দারুণ ভূমিকা রাখে।

এছাড়া পেয়ারা কোষ্টকাঠিন্য কমাতে এবং ত্বক ভাল রাখতেও সাহায্য করে। সূত্র: হেলদিলিভিং