রবিবার, ১৮ই নভেম্বর, ২০১৮ ইং ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

ঈদের বিশেষ খাবার

news-image

আজ ঈদুল আযহার দিনে প্রায় প্রতিটি মুসলিম ঘরেই চলছে কোরবানির আয়োজন। যারা কোন কারণে কোরবানি দিতে পারেন নি, তারাও বাজারের কেনা মাংস দিয়ে করছেন হরেক রকমের রান্নার আয়োজন। কোরবানি হোক বা না হোক, ঈদ বলে কথা। আর তাই বিশেষ কিছু রান্নাবান্না তো হবেই। তাই আপনাদের জন্যই ফারহিন রহমান নিয়ে এলেন ঈদের দারুণ একটি রেসিপি। আসুন, শিখে নেই।

কোফতার জন্য যা যা লাগবে :

– বীফ কিমা ৪ কাপ – আদা বাটা ১ টেবিল চামচ – রসুন বাটা ১ টেবিল চামচ – পিঁয়াজ বাটা ২ টেবিল চামচ – বেসন ১ কাপ বা প্রয়োজন মত – ধনে জিরা গুঁড়ো ২ চা চামচ – মরিচ গুঁড়ো ১ চা চামচ – গোলমরিচ গুঁড়ো ১/২ চা চামচের একটু বেশি – কাবাব মশলা ১/২ চা চামচ – কাঁচা মরিচ কুচি ৪-৫ টি – ধনেপাতা পাতা কুচি পরিমান মত – লবণ স্বাদ মত – চিনি ১/২ চা চামচ – তেল ভাজার জন্য

কারির জন্য যা যা লাগবে :

– পিঁয়াজ বাটা ২ কাপ – পিঁয়াজ কুচি আধা কাপ – আদা বাটা ১ টেবিল

– রসুন বাটা ১ টেবিল – টমেটো পেস্ট ২ টেবিল চামচ(রেডি মেড) – আস্ত জিরা ১ চা চামচ – এলাচ ৫-৬ টি – দারচিনি ৩-৪ টি – তেজপাতা ২টি – মরিচ গুঁড়া ১ চা চামচ – হলুদ গুঁড়া ১/২ চা চামচ – ধনে গুঁড়া ২ চা চামচ – আস্ত কাঁচামরিচ ১০-১২ টি – ধনেপাতা কুচি পরিমান মত – চিনি ১ চা চামচ – তেল

প্রণালি-

  • -বীফ কিমার সাথে সব মশলা মাখিয়ে ছোট ছোট বল বানিয়ে গরম তেলে বাদামী করে ভেজে নিতে হবে। -এবার প্যানে তেল গরম করে পিঁয়াজ কুচি দিয়ে বাদামী করে ভেজে একে একে আস্ত মশলা,বাটা মশলা আর গুঁড়া মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিন।
  • -টমেটো পেস্ট দিয়ে আরও একটু কষিয়ে পরিমান মত পানি দিয়ে দিন।
  • -পানিতে বলক উঠলে কোফতা গুলো দিয়ে হালকা আচে কিছুক্ষণ রান্না করে ধনেপাতা কুচি,আস্ত কাঁচামরিচ আর চিনি দিয়ে নামিয়ে ফেলতে হবে।