শুক্রবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

লাইফ সাপোর্টে বাজপেয়ী

news-image

অনলাইন ডেস্ক: ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ি (৯৩) গত নয় ‌সপ্তাহ ধরে দিল্লির এইমস হাসপাতালে ভর্তি রয়েছেন। কিন্তু মঙ্গলবার থেকে তার শারীরিক অবস্থার আরও অবনতি হতে থাকে। ফলে গত ২৪ ঘণ্টা ধরে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। বৃহস্পতিবার হাসপাতাল সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

এদিকে বাজপেয়ীকে দেখতে বুধবার হাসপাতাল ছুটে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বুধবার এক বিবৃতিতে এইমস কর্তৃপক্ষ জানিয়েছে, আটলবিহারী বাজপেয়ির অবস্থা আশঙ্কাজনক। তার একাধিক অঙ্গ বিকল হতে শুরু করেছে। গত ১১ জুন কিডনি সংক্রামণ, মূত্র ত্যাগে জটিলতা ও শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে এইমস হাসপাতালে ভর্তি হন বাজপেয়ী। তারপর থেকে তিনি এই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে বুধবার স্বাধীনতা দিবসের অনুষ্ঠান শেষে স্থানীয় সময় সন্ধ্যা সোয়া সাতটার দিকে বাজপেয়ির শারীরিক অবস্থা জানতে এইমসে উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ নিয়ে চারবার বাজপেয়ীকে দেখতে হাসপাতালে গেলেন মোদি। তিনি প্রায় ৫০ মিনিটেরও বেশি সময় হাসপাতালে অবস্থান করেন। চিকিৎসকদের কাছ থেকে বাজপেয়ির শারিরীক অবস্থার খোঁজখবর নেন।

এরপর বুধবার সন্ধ্যায় এক বিবৃতিতে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, গত ২৪ ঘণ্টা ধরে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে দেশের সাবেক প্রধানমন্ত্রীকে। এইমসের চিকিৎসক ডক্টর রণদীপ গুলেরিয়ার তত্ত্বাবধানে চিকিৎসাধীন রয়েছেন বাজপেয়ি।

প্রসঙ্গত, অটলবিহারী বাজপেয়ি ১৯৯৬ থেকে ৯৯ সাল পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী হিসাবে তিনবার দায়িত্ব পালন করেছিলেন । এরপর ১৯৯৯ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত একটানা প্রধানমন্ত্রী ছিলেন তিনি। ভারতে তিনিই হলেন কংগ্রেস দলের বাইরে প্রথম কোনো নেতা যিনি প্রধানমন্ত্রী হিসাবে পাঁচ বছর পূর্ণ করেন। সূত্র: এনডিটিভি