বুধবার, ১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

প্রতি মিনিটে অসুস্থ হচ্ছেন তিনজন হাজি!

news-image

পবিত্র হজের দিনক্ষণ যত ঘনিয়ে আসছে ততই রোগীর সংখ্যা বাড়ছে। অসুস্থ বাংলাদেশি হজযাত্রীদের সুষ্ঠু চিকিৎসার্থে ধর্ম মন্ত্রণালয় মক্কা, মদিনা ও জেদ্দায় মেডিকেল সেন্টার স্থাপন করেছে।

গত ১৬ আগস্ট থেকে হজ মেডিকেল টিমের কার্যক্রম শুরু হয়। সেন্টারগুলোতে শুরুর দিকে রোগী খুবই সীমিত সংখ্যক থাকলেও গত কয়েকদিনে রোগীর সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে।

সর্বশেষ গত ২৪ ঘণ্টায় (১৫ আগস্ট) চার হাজার ১শ জন বাংলাদেশি হাজি অসুস্থ হয়ে মক্কা, মদিনা ও জেদ্দা এই তিন বাংলাদেশ মেডিকেল সেন্টারে ৪ হাজার ৮৮ জন চিকিৎসাসেবা গ্রহণ করেছেন।

বাংলাদেশ হজ মেডিকেল সেন্টারের টিম লিডার ডা. মো. জাকির হোসেন খান জানান, রোগীদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ৭৫০ জন, অর্থোপেডিকস অ্যান্ড ট্রমায় ৬৯৬ জন, মাউথ অ্যান্ড ডেন্টালে ৪৩১ জন, পেটের পীড়ায় ৩৭৯ জন ও উচ্চ রক্তচাপে ১৮৬ জন আক্রান্ত হন।

Hajj2

তিনি জানান, আক্রান্ত রোগীদের মধ্যে মক্কায় ২ হাজার ৩শ ৯৪ জন, মদিনাতে ১ হাজার ১শ ৪৭ ও জেদ্দার সেন্টারে ৭ জন চিকিৎসা গ্রহণ করেছেন। মেডিকেল সেন্টার চালুর পর থেকে গতকাল পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার মোট ৫৩ হাজার ৫১১ জন চিকিৎসাসেবা গ্রহণ করেছেন।

সৌদির পাঁচটি সরকারি হাসপাতালে মোট ১ হাজার ৭৬৫ জনকে রেফার করা হয়। ওই হাসপাতালগুলোতে গতকাল ৩০ জন গুরুতর রোগী ভর্তি ছিল। চলতি বছর হজ পালন করতে এসে মোট ৪১ জনের মৃত্যু হয়।

বুধবার সরেজমিনে মক্কা মেডিকেল সেন্টার ঘুরে দেখা গেছে, রোগীদের দীর্ঘ লাইন। নারী ও পুরুষ উভয় রোগীরা ক্লান্ত ও অসুস্থতা নিয়ে লবিতে বসে ঝিমুচ্ছে। রোগীদের ঘন ঘন হাঁচি ও কাশিতে লবি সরগরম।