শুক্রবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

ক্যান্সার ঠেকিয়ে দেয় বাঁধাকপি

news-image

নিউজ ডেস্ক: বাঁধাকপি বা ব্রকোলির মতো সবুজ রঙের পাতাযুক্ত কিছু সবজি পেটের জন্য ভালো, এ কথা বহুদিন ধরেই প্রমাণিত। কিন্তু এ সবজিগুলো শরীরে কী প্রভাব ফেলে, তার খুব বিস্তারিত ব্যাখ্যা এত দিন চিকিৎসাবিজ্ঞানে খুব একটা জানা ছিল না।

যুক্তরাজ্যের একদল বিজ্ঞানী বলছেন, এসব সবজি পাকস্থলীতে গিয়ে যখন হজম হতে থাকে, তখন এগুলো থেকে ক্যান্সারপ্রতিরোধী এক ধরনের রাসায়নিক পদার্থ নিঃসরিত হয়।

গবেষণাটি করেছেন ‘ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউট’-এর একদল গবেষক। তাঁদের গবেষণাপত্রে বলা হয়েছে, মলাশয়ের ক্যান্সার প্রতিরোধে বাঁধাকপি, ব্রকোলি বা কেইল শাকের মতো কিছু সবজি বাউয়েল বা মলাশয়ের ক্যান্সার ঠেকাতে পারে।

পরীক্ষাগারে ইঁদুরের ওপর গবেষণায় দেখানো হয়েছে, কিভাবে সবজি পাকস্থলী এবং অন্ত্রের ওপর পাতলা আবরণ তৈরি করে। চামড়ার মতো অন্ত্রের আবরণও ক্রমাগত বদলাতে থাকে। প্রতি চার-পাঁচ দিনের ব্যবধানে নতুন আবরণ তৈরি হয়। তবে এ প্রক্রিয়া বাধাগ্রস্ত হলে অন্ত্রে প্রদাহ, এমনকি ক্যান্সারও হতে পারে।

নতুন এ গবেষণায় দেখা গেছে, বাঁধাকপি বা ব্রকোলির মতো ‘ক্রসিফেরাস’ গোত্রের কিছু সবজি থেকে যে রাসায়নিক পদার্থ নিঃসরিত হয়, তা এই আস্তরণ তৈরির প্রক্রিয়াকে বাধাহীন করতে সাহায্য করে। সূত্র : বিবিসি।