সোমবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

আজ ২১তম প্রধানমন্ত্রীকে নির্বাচিত করবে পাকিস্তান

news-image

অনলাইন ডেস্ক: পাকিস্তানে আনুষ্ঠানিকভাবে ২১তম প্রধানমন্ত্রী নির্বাচন করতে যাচ্ছে দেশটির পার্লামেন্ট। আজ শুক্রবার দুপুরে স্থানীয় সময় সাড়ে তিনটার দিকে প্রধানমন্ত্রী নির্বাচিত করা হবে।
গত ২৫ জুলাই অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়ায় পাকিস্তান তেহরিক ই ইনসাফের (পিটিআই) প্রার্থী ইমরান খানকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন দেয় দলটি। তবে প্রধানমন্ত্রী হিসেবে ইমরান পার্লামেন্টের ভোটাভুটিতে বিনা লড়াইয়ে প্রধানমন্ত্রিত্ব পাওয়ার সম্ভাবনা খুব কম বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ডন।

সাধারণ নির্বাচনে পিটিআই পেয়েছে ১১৬টি আসন। দলটির সঙ্গে জোট বেঁধেছে ৯ জন স্বতন্ত্র প্রার্থী। এর মধ্য দিয়ে তাদের আসন সংখ্যা দাঁড়িয়েছে ১২৫টিতে। সরাসরি নির্বাচনে প্রাপ্ত আসন সংখ্যার অনুপাতে গত সপ্তাহে দলটির জন্য ৩৩টি সংরক্ষিত আসন বরাদ্দ করেছে দল। এতে পিটিআই-এর আসন সংখ্যা হয় ১৫৮টি। তবে ব্যক্তিগতভাবে পাঁচটি আসনে বিজয়ী ইমরান খানকে একটি আসন রেখে বাকিগুলো ছেড়ে দিতে হয়েছে। পিটিআই নেতা গোলাম সারওয়ার খান ও তাহির সাদিককেও একটি করে আসন ছেড়ে দিতে হয়েছে। এতে পিটিআই-এর মোট আসন সংখ্যা ছয়টি কমে গেছে। এসব আসনে এখন উপ নির্বাচন হবে। এর আগে পিটিআই মুখপাত্র ফাওয়াদ চৌধুরী দাবি করেছিলেন, মিত্রদের সহায়তা নিয়ে ১৮০-এর বেশি জাতীয় পরিষদ সদস্যের সমর্থন জোগাড় করা সম্ভব হয়েছে, যা সরকার গঠনে প্রয়োজনীয় আসনের চেয়ে ৮টি বেশি। ইমরান খানকে প্রধানমন্ত্রী নির্বাচিত করার জন্যও তা যথেষ্ট।

যেভাবে প্রধানমন্ত্রী নির্বাচন করা হয়
রুলস অব প্রসিডিউর অ্যান্ড কন্ডাক্ট অব বিজনেস ইন দ্য ন্যাশনাল অ্যাসেম্বলি, ২০০৭-এর দ্বিতীয় তফসিল অনুযায়ী, প্রধানমন্ত্রী পদপ্রার্থীকে অবশ্যই জাতীয় পরিষদের সদস্য হতে হবে। জাতীয় পরিষদের কোনো একজন সদস্য প্রধানমন্ত্রী প্রার্থীর নাম প্রস্তাব করবেন। আর আরেক সদস্য তাকে মনোনীত করবেন। পাকিস্তান যেহেতু ইসলামী প্রজাতন্ত, সেক্ষেত্রে সরকার প্রধানকেও মুসলিম হতে হয়। অধিবেশনের আগের দিন দুপুর ২টার মধ্যে সংসদ সচিবালয়ে মনোনয়নপত্র জমা দিতে হয়। ওইদিনই দুপুর তিনটার দিকে জাতীয় পরিষদের স্পিকার মনোনয়নপত্র মূল্যায়ন করেন। জাতীয় পরিষদে ভোটাভুটি হওয়ার আগে প্রধানমন্ত্রী প্রার্থীরা চাইলে মনোনয়নপত্র প্রত্যাহার করে নিতে পারেন।