শনিবার, ১৭ই নভেম্বর, ২০১৮ ইং ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

ভারতের আজ টিকে থাকার লড়াই

news-image

স্পোর্টস ডেস্ক: ভারতের বিপক্ষে প্রথম দুম্যাচ জিতে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ইংল্যান্ড। তাই তৃতীয় টেস্ট জিতলেই দু’ম্যাচ বাকী রেখেই সিরিজ জিতে নিবে ইংলিশরা। তবে তৃতীয় ম্যাচ জিতে বা ড্র করে সিরিজে নিজেদের আশা বাঁচিয়ে রাখতে মরিয়া ভারত। তাই সিরিজ নিশ্চিত করার লক্ষ্য নিয়ে স্বাগতিক ইংল্যান্ড এবং সিরিজে টিকে থাকার লক্ষ্যে তৃতীয় টেস্টে মাঠে নামছে সফরকারী ভারত।

নটিংহামে আজ বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি।

সিরিজ শুরুর আগেই জমজমাট লড়াইয়ের আভাস দিয়েছিলো ইংল্যান্ড ও ভারত। বার্মিংহামে সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে সমানতালে লড়াই করে ভারত। প্রথম ইনিংসে ২৮৭ রান করে ইংল্যান্ড। জবাবে অধিনায়ক বিরাট কোহলির ১৪৯ রানের সুবাদে প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ছিল ২৭৪ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে ভারতীয় বোলারদের তোপের মুখে পড়ে ১৮০ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। ফলে ম্যাচ জয়ের জন্য ১৯৪ রানের টার্গেট পায় ভারত।

ভারতীয় ব্যাটসম্যানরা নিজেদের ব্যর্থতার সবটুকুই প্রদর্শন করেছেন ক্রিকেটের তীর্থ ভূমি লর্ডসে। ইংলিশ পেস আক্রমনে ছাড়খাড় হয়ে দুই ইনিংসে যথাক্রমে ১০৭ ও ১৩০ রানে অলআউট হয় ভারত। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৩৯৬ রান তুলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। ফলে ইনিংস ১৫৯ রানে ম্যাচ জিতে নেয় ইংলিশরা। টানা দু’জয়ে সিরিজে ডাবল লিড পায় রুট-এন্ডারসনরা।

এদিকে নটিংহামে সিরিজ জয় করতে চান ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। তাই ভারতের বিপক্ষে আক্রমনাত্মক ক্রিকেটে হুঁশিয়ার দিয়ে রাখলেন রুট। তিনি বলেন, লর্ডসে যেভাবে ভারতকে আমরা বিধ্বস্ত করেছি। ঠিক সেভাবে পরিকল্পনা অনুযায়ী পরের টেস্টেও খেলতে চাই আমরা। আমাদের প্রথম লক্ষ্য ছিলো সিরিজ জয়। এখন আমরা ২-০ ব্যবধানে এগিয়ে। এখনো সিরিজের তিনটি ম্যাচ বাকী রয়েছে। শেষ দুই ম্যাচ নিয়ে আমাদের এখন চিন্তা করার সময় নয়। আমাদের আসল লক্ষ্য তৃতীয় টেস্ট। এই ম্যাচ জিতেই সিরিজ জয় নিশ্চিত করতে চাই আমরা।

তবে ভারতের অধিনায়ক বিরাট কোহলি দলের ব্যাটসম্যানদের মানসিকভাবে দৃঢ় হতে বললেন। তিনি বলেন, এই ধরনের কঠিন পরিস্থিতিতে মানসিক দৃঢ়তা দেখাতে হবে। মানসিক শক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। টেকনিক যখন কাজে দেয় না, তখন পরিকল্পনায় পরিবর্তন আনতে হবে। বড় ইনিংস খেলার জন্য নিজেকে স্থির করতে হবে। মানসিকভাবে নিজেকে তৈরি করতে হবে।

নটিংহামে ভারতের রেকর্ড কিছুটা ভালো। এখন পর্যন্ত ৬টি টেস্টে ২ হার, ১জয় ও ৩ ড্র করে ভারত। ২০১৪ সালের সফরে সিরিজের প্রথম টেস্টটি ড্র হয়।