শনিবার, ১লা সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৭ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

ঈদযাত্রার পথের আপডেট র‌্যাবের ‘ফেসবুক পেজে’

>> চার ঘণ্টা পরপর সারাদেশের সব পথের অবস্থার আপডেট
>> জনসাধারণ পথের আপডেট দেখে বাসা থেকে বের হতে পারবেন
>> ঈদুল আজহা ঘিরে দুই সপ্তাহের বিশেষ নিরাপত্তা পরিকল্পনা
>> ঘরমুখো মানুষের সার্বিক সহযোগিতাই আমাদের লক্ষ্য : র‌্যাব ডিজি

জনসাধারণের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে র‌্যাবের ফেসবুক পেজে দেশব্যাপী সব পথের নিয়মিত আপডেট দেয়া হবে। রাস্তাঘাটের পরিস্থিতি পর্যবেক্ষণ করে সবাইকে এ সুবিধা গ্রহণের আহ্বান জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

আসন্ন ঈদুল-আজহায় মসজিদ, ঈদগাহ, মহাসড়ক, টার্মিনাল ও পশুর হাটে নির্বিঘ্ন নিরাপত্তার পরিকল্পনা নিয়েছে র‌্যাব। শনিবার দুপুরে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান র‌্যাব মহাপরিচালক।

তিনি বলেন, র‌্যাব হেডকোয়ার্টারের ফেসবুক পেজে চার ঘণ্টা পরপর সারাদেশের সব পথের অবস্থার আপডেট দেয়া হবে। ১৪ ব্যাটালিয়নের ফেসবুক পেজেও তাদের আওতাভুক্ত এলাকার আপডেট থাকবে। প্রয়োজন মনে করলে জনসাধারণ আপডেট দেখে বের হতে পারেন। সব পথের অবস্থা জেনে সবাই এই সুযোগ গ্রহণ করবেন।

এ সময় র‌্যাব ডিজি গুগল ম্যাপের মাধ্যমে দেশের বিভিন্ন সড়কের বর্তমান পরিস্থিতি তুলে ধরেন। বলেন, ‘কাঠালবাড়ি-শিমুলিয়া এবং দৌলদিয়া-পাটুরিয়া ফেরিঘাটে চাপ থাকলেও এখন পর্যন্ত যান চলাচল স্বাভাবিক রয়েছে। নাব্যতা সংকটের কারণে কাঠালবাড়ি-শিমুলিয়া রুটে গতকাল নয়টি ফেরি চলাচল করলেও আজ ১৩টি ফেরি চলাচল করছে। তারপরও আমরা দুটি ফেরি ঘাটেই গরুর ট্রাকগুলোকে প্রাধান্য দিয়ে পারাপারে সহায়তা করছি।’

মহাসড়কে দুর্ঘটনা এড়াতে বিশেষ পদক্ষেপ প্রসঙ্গে তিনি বলেন, গত ঈদে সড়কে ১৩৭ জনের প্রাণহানী ঘটেছে। অযথা এসব প্রাণহানীর কোনো কারণ নেই। দুর্ঘটনা প্রতিরোধে ২৩, ২৪ ও ২৫ আগস্ট সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মহাসড়কে বিশেষ টহল ও চেকপোস্ট থাকবে। যানবাহনের ওভারস্পিড, নিয়ন্ত্রণহীন ও লাইসেন্সবিহীন চালকদের নজরদারি করা হবে। ঈদের সময় হেলপারের হাতে গাড়ি না দিতে মালিকদের আহ্বান জানান র‌্যাব ডিজি। একই সঙ্গে খোলা ট্রাকে যাত্রী না তুলতে এবং এসব ট্রাকে যাত্রী না হতে সকলের প্রতি আহ্বান জানান তিনি।

বেনজীর আহমেদ বলেন, ঈদুল-আজহার দিন, এর আগে ও পরে দেশজুড়ে দুই সপ্তাহের নিরাপত্তা পরিকল্পনা বাস্তবায়ন করছে র‌্যাব। দেশজুড়ে এ বাহিনীর ২৪৫টি পেট্রোল টিম কাজ করবে এবং ৫৬টি স্ট্রাইকিং রিজার্ভ ফোর্স নিয়োজিত থাকবে।

তিনি বলেন, ঈদে কোটি কোটি মানুষ ঢাকা ছেড়ে যাবেন এবং দেশের বিভিন্ন এলাকায় যাতায়াত করবেন। মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে রাজধানীর এক্সিট পয়েন্টগুলোতে ২০টি অস্থায়ী ক্যাম্প স্থান করা হয়েছে। ঢাকা-চট্টগ্রাম সড়কের মেঘনা ও গোমতি ব্রিজে কাঠামোগত সমস্যার কারণে যানজট সৃষ্টি হয়। সে কারণে এই দুটি এলাকাতেও র‌্যাবের অস্থায়ী ক্যাম্প থাকবে। হাইওয়ে ও লোকাল পুলিশের সঙ্গে সমন্বয় করে র‌্যাব কাজ করছে। আমাদের লক্ষ্য হলো, ঘরমুখো মানুষকে সার্বিক সহযোগিতা করা। সূত্র: জাগো নিউজ

এ জাতীয় আরও খবর

ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নকে স্বাগত জানাই : ইমরান

গ্রেফতার অনলাইন আতঙ্ক মোমোর ইঞ্জিনিয়ার

আজ বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী

ইভিএম নিয়ে সরকারের ঘরেই আগুন জ্বলছে: মান্না

বাংলাদেশে নতুন মাদক

ঢাকার কাহিনি নিয়ে সিনেমা বানাচ্ছে হলিউড

১২ সেপ্টেম্বর আসছে নতুন আইফোন

ঈদযাত্রায় সড়ক কেড়েছে ২৫৯ প্রাণ

বৃহস্পতি গ্রহে পানির অস্তিত্ব দাবি নাসার