বুধবার, ২৪শে অক্টোবর, ২০১৮ ইং ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

তারকা সন্তানদের শিক্ষার দৌড়

সিনেমা না করেও তারকাদের সন্তানরা তারকা হয়ে ওঠে। বলিউডে কয়েক বছর ধরে এমনটিই দেখা যায়। জন্মের পর থেকেই তারা থাকেন গণমাধ্যমের আলোচনায়, যার বেশিরভাগই তাদের সৌন্দর্য ও ফ্যশনকে ঘিরে।

কিন্তু বিদ্যা-বুদ্ধির দৌড়েও তারা কম যান না। দেশ ও দেশের বাইরের নামীদামী শিক্ষা প্রতিষ্ঠানে পড়া কয়েকজন তারকা সন্তানদের কথাই আজ জানা যাক:

সাইফ আলী খানের কন্য সারা আলী খান ইতিমধ্যে বলিউডের আলোচিত নাম। ২৫ বছর বয়সী সারা নিউ ইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেছেন। সাইফের আরেক সন্তান ইব্রাহিম আলী খান মুম্বাইয়ের ‘ধিরুভাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুল’ থেকে মাধ্যমিক সম্পন্ন করে লন্ডনে পড়ার পরিকল্পনা করছেন।

আমিরের সর্বকনিষ্ঠ সন্তন আজাদকে নিয়ে গণমাধ্যমে আলোচনা হলেও তার বড় দুই সন্তান জুনায়েদ খান ও ইরা খান রয়েছেন লাইমলাইটের বাইরে। জুনায়েদ দক্ষিণ মুম্বাইয়ের একটি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করে যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন। আর ইরা নেদারল্যান্ডসের একটি বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিষয়ে পড়ছেন।

শ্রীদেবী কন্যা জাহ্নবী কাপুর মুম্বাইয়ের ‘ধিরুভাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুল’ থেকে পাশ করে যুক্তরাষ্ট্রের ‘লি স্ট্রেসবার্গ থিয়েটার অ্যান্ড ফিল্ম ইনস্টিটিউট’ থেকে অভিনয়ের ওপর স্নাতক করেছেন।

শাহরুখ কন্যা সুহানাও মুম্বাইয়ের ‘ধিরুভাই আম্বানি ইন্টারন্যাশনাল স্কুল’ থেকে পাশ করে লন্ডন বিশ্ববিদ্যালয়ে পড়ছেন। তার আরেক সন্তান আরিয়ান খান লন্ডনের ‘সেভেনকাস’ স্কুলের ব্যবসা শিক্ষা বিভাগের ছাত্র।

সঞ্জয় দত্তের মেয়ে ত্রিশালা নিউ ইয়র্কের ‘জন জে কলেজ অব ক্রিমিনাল জাস্টিস’- থেকে আইন বিষয়ে স্নাতক সম্পন্ন করেছেন।

কাজল ও অজয় দম্পতির মেয়ে ন্যাসা দেবগণ মুম্বইয়ের ‘ইকোল মনডিয়েল ওয়ার্ল্ড’ স্কুলে থেকে মাধ্যমিক সম্পন্ন করেছেন। এরপর তিনি সিঙ্গাপুরের ‘ইউনাইটেড কলেজ অব সাউথ ইস্ট এশিয়া’ থেকে স্নাতক সম্পন্ন করেন।

ন্যাসা দেবগণের মতো অক্ষয় পুত্র আরবও ‘মুম্বইয়ের ইকোল মনডিয়েল ওয়ার্ল্ড’ স্কুলের ছাত্র। আলোচিত এই স্কুলের জনপ্রতি বার্ষিক ফি নাকি ১০ লক্ষ রুপি।

সুনীল শেঠির মেয়ে আথিয়া শেঠির অভিনয়ে আসা নিয়ে জোর গুঞ্জন চলছে বলিউডে। আথিয়া পড়াশোনাও করছেন চলচ্চিত্র নিয়ে। নিউ ইয়র্কের ‘ফিল্ম অ্যাকাডেমি’-তে ‘ফিল্ম মেকিং অ্যান্ড লিবারেল আর্টস’ বিষয়ে পড়াশোনা করছেন তিনি।

মাধুরী দীক্ষিতের দুই সন্তান অরিন ও রায়ানের জন্ম যুক্তরাষ্ট্রের ডেনভারে। তবে তারা মুম্বাইয়ের ‘ওবেরয় ইন্টারন্যাশনাল’ স্কুলে পড়াশোনা করছেন। ভারতের সেরা ১০টি স্কুলের মধ্যে এর অবস্থান তৃতীয়।