বুধবার, ১৪ই নভেম্বর, ২০১৮ ইং ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

এক লাখ চালকের কর্মসংস্থান হবে সৌদিতে

news-image

ডেস্ক রিপোর্ট।। সৌদি আরব এক লাখ গাড়ি চালক নিবে বিভিন্ন দেশ থেকে। আর বাংলাদেশ এই সুযোগ কাজে লাগাতে চায়। এ জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় দক্ষ চালক তৈরির উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে মন্ত্রণালয় সারাদেশে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মাধ্যমে চালকদের প্রশিক্ষণে ১৪১ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র জানায়, সৌদি আরবে এক লাখ ড্রাইভারের কর্মসংস্থানের সুযোগ রয়েছে বলে এক পত্রের মাধ্যমে জানিয়েছেন রিয়াদে নিযুক্ত রাষ্ট্রদূত। পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা জানান, সম্ভাব্যতা সমীক্ষা ছাড়াই প্রকল্প প্রস্তাব তৈরি করা হয়েছে। সরকারি খাতে উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ, অনুমোদন ও সংশোধন পদ্ধতিবিষয়ক সর্বশেষ প্রকাশিত পরিপত্রের নির্দেশনা অনুযায়ী এ ধরনের প্রকল্পে সম্ভাব্যতা যাচাই করতে হবে।
সৌদি আরবে আন্তর্জাতিক মান সম্পন্ন গাড়ি চালক নিয়ে থাকে। তাই বাংলাদেশ থেকে এসব চালক পাঠাতে হলে তাদেরও আন্তর্জাতিক মান সম্পন্ন প্রশিক্ষণ দিতে হবে। সৌদি আরব বা বিদেশে লাইসেন্স পেতে হলে ড্রাইভিং কোর্সটি আন্তর্জাতিক মানের হওয়া প্রয়োজন। এ কারণে প্রশিক্ষণের আন্তর্জাতিক কারিকুলাম তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে প্রশিক্ষিত ড্রাইভারদের ভাষা শিক্ষা কোর্সে অগ্রাধিকার দিতে বলা হয়েছে।

প্রকল্প প্রস্তাবে ৬০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ড্রাইভিংসহ অটোমেকানিক্স প্রশিক্ষণ কোর্স চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে পিইসি সভায় দেশের সব জেলার প্রশিক্ষণ কেন্দ্রে কোর্সটি চালু করার বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।