শুক্রবার, ১৯শে জুলাই, ২০১৯ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

মাঠে নামলেন দেশের প্রেসিডেন্ট; হারল দল

news-image

দল তখন প্রায় নিশ্চিত হার দেখে ফেলেছে। এমন সময় ম্যাচের শেষ দিকে মাঠে নেমে পড়লেন স্বয়ং দেশের প্রেসিডেন্ট! ম্যাচটা জেতানো দরকার। কিন্তু ৫১ বছর বয়সী প্রেসিডেন্ট দলকে জেতাতে পারলেন না। ঘটনার নায়ক লাইবেরিয়ার প্রেসিডেন্ট জর্জ উইয়াহ। যিনি রাজনীতিতে প্রবেশের আগে ছিলেন তারকা ফুটবলার। প্রেসিডেন্ট হয়েও সবুজ মাঠকে ভুলে থাকতে পারেননি তিনি। তাই নাইজেরিয়ার বিপক্ষে আন্তর্জাতিক ওই প্রীতি ম্যাচে নেমে পড়েন উইয়াহ।

মঙ্গলবার মনরোভিয়ায় ঘরের মাঠে নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচটিতে ২-১ গোলে পরাজিত হয়েছে স্বাগতিক লাইবেরিয়া। তবে ম্যাচ ছাপিয় সবার আকর্ষণ ছিল ৫১ বছর বয়সে সাবেক ফুটবলারের খেলতে নামা। ম্যাচের ৭৯ মিনিটে খেলতে নেমেছিলেন ফিফার সাবেক বর্ষসেরা এই খেলোয়াড়। ১৯৯৫ সাল প্রথম আফ্রিকান ফুটবলার হিসেবে ফিফার সর্বোচ্চ এই পুরস্কার লাভ করেছিলেন তিনি।

চলতি বছরের জানুয়ারিতে উইয়াহ নিজ দেশের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। জাতীয় দলে তিনি ১৪ নম্বর জার্সি পড়ে খেলতে নামতেন। গতকালের ম্যাচের মাধ্যমে লাইবেরিয়া তাদের ১৪ নম্বর জার্সিটি উইয়াহর সম্মানে তুলে রেখেছে। এই নম্বরের জার্সি পরে দেশটির জাতীয় দলের আর কোনো খেলোয়াড় খেলতে নামবে না।

বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামার সময় এসি মিলানের সাবেক এই খেলোয়াড়কে দাঁড়িয়ে অভিবাদন জানায় খেলোয়াড় থেকে শুরু করে সমর্থক এমনকী প্রতিপক্ষ দর্শকরা। এভারটন থেকে ধারে গ্যালাতাসারেতে যাওয়া হেনরি ওনেকুরু নাইজেরিয়ার এগিয়ে দেওয়ার পর এতেবোর কর্নার থেকে হেডের সাহায্যে সিমেয়োন নুয়ানকু দলের ব্যবধান দ্বিগুণ করেন। কাপাহ শেরম্যানের স্পট কিকে শেষ দিকে এক গোল পরিশোধ করে স্বাগতিকরা।

এ জাতীয় আরও খবর