বুধবার, ১৪ই নভেম্বর, ২০১৮ ইং ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

ফিলিস্তিনের গ্রামে গ্রামে অভিযান ইসরায়েলি সেনাদের

news-image

ফিলিস্তিনের খান আল আহমারসহ কয়েকটি গ্রামে অভিযান চালিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী। এই অভিযানে গ্রামগুলোর তাঁবু গুড়িয়ে দেওয়ার পাশাপাশি বিক্ষোভকারীদের একটি ক্যাম্প খালি করতে বাধ্য করেছে সেনারা।

হস্পতিবার এ অভিযান চালায় ইসরায়েল। খান আল আহমার গ্রামটি জেরুজালেমের বড় দুই অবৈধ বসতি মালে আদুমিম ও কাফফার আদুমিম এর কয়েক কিলোমিটারের মধ্যে অবস্থিত। ওই দুটি বসতিই সম্প্রসারণ করতে চাইছে ইসরায়েল সরকার।

গত ৬ সেপ্টেম্বর সেখানকার বাসিন্দাদের জোর করে সরিয়ে দিতে সেনাবাহিনীকে সবুজ সংকেত দেয় ইসরায়েলের আদালত। অনুমতি ছাড়া নির্মাণ হয়েছে দাবি করে এক সপ্তাহের মধ্যে গ্রামটি খালি করে ফেলার নির্দেশ দেয় আদালত।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন বৃহস্পতিবার সূর্যোদয়ের আগে খান আল আহমারে হাজির হয় ইসরায়েলি বাহিনী। অ্যাগেনিস্ট দ্য ওয়াল অ্যান্ড সেটেলমেন্ট কমিশনের প্রধান ওয়ালিদ হাসাফ বলেন, আমরা ভেবেছিলাম পাঁচটি বাড়ি গুড়িয়ে দিয়ে ক্ষান্ত হবে তারা।

আমরা লড়াই করার জন্য সেখানে যাইনি, খালি বাড়িগুলো রক্ষা করতে গিয়েছিলাম। আমরা খান আল আহমারের বাড়িগুলো রক্ষা করতে চাই। কিন্তু তাদের বাধা দিয়ে রুখতে পারিনি। তারা আমাদের বাড়ি-ঘরগুলো তচনছ করে দিয়েছে। সূত্র: আল জাজিরা