শুক্রবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

২০ দল নয়, ঐক্য হচ্ছে বিএনপির সাথে

news-image

জাতীয় ঐক্য কাদের সাথে হচ্ছে, বিএনপি না কী ২০ দলীয় জোট? বিষয়টি নিয়ে বিএনপির তৃণমূলের নেতাকর্মী ও ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের মধ্যে কানাঘুষা শুরু হয়েছে। এ বিষয়ে জোটের সিনিয়র নেতাদের অভিযোগ, বিএনপি জাতীয় ঐক্য বিষয়ে ২০ দলীয় জোটের কাছে কোন কিছু পরিষ্কার করছে না। এছাড়া যারা (যুক্তফ্রন্ট) জাতীয় ঐক্য করতে চায়, তারও কিছু আঁড়াল করছে। তবে বিএনপি বলছে, বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, বাংলাদেশ জামায়াতে ইসলামী থাকলে ঐক্য নয়। কিন্তু জাতীয় ঐক্যটা হচ্ছে বিএনপির সাথে ২০ দলীয় জোটের সাথে নয়। বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রটি জানায়, নাগরিক ঐক্য আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না যে শর্তের কথা বলেছেন, দুই বছর তাদের সরকার পরিচালনায় দায়িত্ব দিতে হবে। তবে এই রকম কোন শর্ত আনুষ্ঠানিকভাবে এখনও বিএনপির কাছে আসেনি। আর ড. কামাল হোসেন ও বি. চৌধুরী বলেছেন, জামায়াত থাকলে কোন ঐক্য হবে। কিন্তু ঐক্যটা হচ্ছে বিএনপির সাথে, ২০ দলীয় জোটের সাথে নয়।

জানতে চাইলে ২০ দলীয় জোটের অন্যতম শরীক দল কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক বাংলাদেশ জার্নালকে বলেন, জাতীয় ঐক্যটা বিএনপির সাথে এককভাবে হচ্ছে, না কী ২০ দলীয় জোটের সাথে হচ্ছে, এই বিষয়টি এখনও অনিশ্চিত। কিন্তু ২০ দলীয় জোটের সাথে ঐক্য করতে হলে জামায়াতকে সাথে নিয়েই করতে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ২০ দলীয় জোটের এক শীর্ষ নেতা বলেন, বিএনপি জোটকে বোঝাতে চাচ্ছে যে, বিএনপির সাথে জাতীয় ঐক্য হচ্ছে, জোটের সাথে নয়। বিএনপি বলছে, ২০ দল তো আলাদা একটি জোট আছেই।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক জোটের এক শীর্ষ নেতা বলেন, বিএনপি জামায়াতকে সরাসরি বাদ না দিয়ে একটু ঘুরিয়ে জাতীয় ঐক্য থেকে বাদ দিচ্ছে। ঐক্য মানে তো সকলের সাথে। আর ২০ দল একটি ইউনিট। সুতরাং বিএনপির সাথে জাতীয় ঐক্য হলে তাহলে জোটের সাথে কী হবে। এই প্রশ্ন থেকেই যায়?

এবিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান বাংলাদেশ জার্নালকে বলেন, আমরা আমাদের পরীক্ষিত বন্ধুদের নিয়ে আন্দোলন-সংগ্রাম করতে চাই। ২০ দল আমাদের তো সাথে আছেই। আর যারা ঐক্য করতে চাচ্ছে, তাদের সাথে যদি আমাদের দাবি মিলে- তাহলে তাদের সাথে আমাদের ঐক্য গড়ে উঠতে পারে।

২০ দল, না কী বিএনপির সাথে ঐক্য হবে- এ প্রশ্নের জবাবে নজরুল ইসলাম বলেন, বিএনপি ২০ দলীয় জোটের প্রধান দল। সুতরাং বিষয়টি বলা এখন কঠিন। আর এটা আগে বোঝা যাবে না।