বৃহস্পতিবার, ১৮ই অক্টোবর, ২০১৮ ইং ৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

পোস্টারে নারীর নগ্ন শরীর, আলোচনায় ‘মায়া’

news-image

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম ‘নারী’ এবং কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা অবলম্বনে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘মায়া: দ্য লস্ট মাদার’। সরকারি অনুদানে নির্মিত এই চলচ্চিত্র পরিচালনা করেছেন মাসুদ পথিক। সম্প্রতি প্রকাশ হয়েছে চলচ্চিত্রটির পোস্টার। আর পোস্টার দিয়েই আলোচনার টেবিলে উঠে এসেছে ‘মায়া’।

‘মায়া’র ব্যতিক্রমী পোস্টার নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। পোস্টারে দেখা যাচ্ছে, নির্যাতিত এক বীরাঙ্গনার হাত বাঁধা নগ্নমূর্তি। এমন পোস্টার নিয়ে অনেকেই নেতিবাচক মন্তব্য করছেন। আবার কেউ কেউ জানাচ্ছেন সাধুবাদ।

এই চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মুমতাজ সরকার (কলকাতা) ও জ্যোতিকা জ্যোতি, প্রান রায়, দেবাশীষ কায়সার, হাসান ইমাম, ঝুনা চৌধুরী। তবে পোস্টারে কার নগ্ন শরীর ব্যবহার করেছেন, তা স্বীকার করতে নারাজ নির্মাতা

তিনি বলছেন, আসলে পোস্টারটা একজন নির্যাতিত বীরাঙ্গনার টাইপো ইমেজ, পাকিস্তানি আর্মি টর্চার ক্যাম্পে এরকম বীভৎস নির্যাতন করতো, তারই একটি চিত্র পোস্টারটিতে উঠে এসেছে। এটাকে খারাপ দৃষ্টিভঙ্গিতে দেখার অবকাশ নাই। এখানে সত্য আছে, কোনো অশ্লীলতা নেই।

চলতি বছর ২০ ফেব্রুয়ারি থেকে শুরু হয় ‘মায়া: দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রের শুটিং। ঢাকা ও নরসিংদীর রায়পুরায় টানা ৪০ দিন শুটিং শেষে চলচ্চিত্রটি এখন সম্পাদনাও শেষ পর্যায়ে। চলতি বছরই চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।