বুধবার, ১৭ই অক্টোবর, ২০১৮ ইং ২রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

আগুন নিয়ে খেলা বোকামি: যুক্তরাষ্ট্রকে রাশিয়া

news-image

আন্তর্জাতিক ডেস্ক : আগুন নিয়ে খেলা বোকামি এবং এটা বিপজ্জনক হতে পারে বলে যুক্তরাষ্ট্রকে সতর্ক করলেন রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকোভ।

শুক্রবার এক বিবৃতিতে তিনি যুক্তরাষ্ট্রের প্রতি এই সতর্ক বার্তা দেন বলে জানিয়েছে রয়টার্স।

‘নিষেধাজ্ঞা আরোপের প্রবণতা’ যুক্তরাষ্ট্রকে ভুল পথে পরিচালিত করছে বলে মনে করছে রাশিয়া। মস্কোর বিরুদ্ধে বারবার ওয়াশিংটনের নিষেধাজ্ঞা আরোপ বৈশ্বিক স্থিতিশীলতা নষ্ট করছে, যা বিপজ্জনক খেলার একটি অংশ।

সের্গেই রিয়াবকোভ বলেন, মস্কো মনে করে যে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা যুক্তরাষ্ট্রের জাতীয় বিনোদন ছাড়া আর কিছু নয়। ২০১১ সাল থেকে শুরু হওয়া নিষেধাজ্ঞা আরোপের ধারাবাহিকতায় এটি ৬০তম।

তিনি বলেন, নতুন করে আরোপ করা প্রতিটি নিষেধাজ্ঞায় প্রমাণ হয় যে রাশিয়াকে চাপে রাখতে আমাদের শত্রুদের নেয়া আগের প্রচেষ্টাগুলো ব্যর্থ হয়েছে। মস্কোকে শর্ত পালনে বাধ্য করতে কখনোই সফল হবে না ওয়াশিংটন।

রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যদি তারা বৈশ্বিক স্থিতিশীলতার ধারণাটি মনে রাখে, তবে সেটা খারাপ হবে না। চিন্তা-ভাবনা না করে এবং উত্তেজনা সৃষ্টির মাধ্যমে তারা রুশ-যুক্তরাষ্ট্রের সম্পর্কটি নষ্ট করেছে।

উল্লেখ্য, রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান এবং মাটি থেকে আকাশে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র কেনায় বৃহস্পতিবার চীনা সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে মস্কোর ওপর আরোপ করা নিষেধাজ্ঞা আইন লঙ্ঘন করায় চীনের বিরুদ্ধে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানানো হয়। যদিও নির্বাচনে হস্তক্ষেপের বিষয়টি অস্বীকার করে আসছে রাশিয়া। এদিকে, রুশ সেনাবাহিনী ও গোয়েন্দা বিভাগের সঙ্গে সম্পৃক্ত আরও ৩৩ ব্যক্তি ও সংস্থাকে কালো তালিকাভুক্ত করেছে ট্রাম্প প্রশাসন।