বৃহস্পতিবার, ১৮ই অক্টোবর, ২০১৮ ইং ৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

তথাকথিত নিষেধাজ্ঞা না তুললে যুক্তরাষ্ট্রকে ভুগতে হবে: চীন

news-image

আন্তর্জাতিক ডেস্ক : তথাকথিত নিষেধাজ্ঞা তুলে না নিলে যুক্তরাষ্ট্রকে এর ফল ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিলেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শং।

শুক্রবার(২১ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের প্রতিক্রিয়ায় এই হুঁশিয়ারি দেন তিনি।

জেং শং বলেন, যুক্তরাষ্ট্রের এই অযৌক্তিক নিষেধাজ্ঞার প্রতি তীব্র ধিক্কার জানাচ্ছে চীনারা। এর মধ্য দিয়ে তারা আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক নিয়ম লঙ্ঘন করেছে। এছাড়া দুটি দেশ এবং দুটি দেশের সেনাবাহিনীদের মধ্যকার সম্পর্ককে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।

তিনি বলেন, আমরা জোর দিয়ে বলতে চাই যুক্তরাষ্ট্র যেন অবিলম্বে তাদের ভুল ঠিক করে তথাকথিত নিষেধাজ্ঞা তুলে নেয় অন্যথায় এর ফল ভোগ করতে হবে তাদের।

এক প্রশ্নের জবাবে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, চীন ও রাশিয়া সমন্বয়ের ব্যাপক কৌশলগত অংশীদার। সমতার নীতি, পারস্পরিক বিশ্বাস এবং পারস্পরিক স্বার্থে প্রতিরক্ষা ও অন্যান্য ক্ষেত্রে আমরা স্বাভাবিক বিনিময় ও সহযোগিতা রক্ষা করবো।

তিনি বলেন, এই সহযোগিতার লক্ষ্য হলো আমাদের বৈধ অধিকারগুলো রক্ষা এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা। এটা আন্তর্জাতিক আইন লঙ্ঘন নয়। এমনকি কোনও তৃতীয় পক্ষ এর লক্ষ্য নয়।

এর আগে বৃহস্পতিবার রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান এবং মাটি থেকে আকাশে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র কেনায় চীনের ইকুইপমেন্ট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট(ইডিডি) এবং এর প্রধান লি স্যাংফু’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।