বুধবার, ১৭ই অক্টোবর, ২০১৮ ইং ২রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

যমজ শিশুর দেশ! (ভিডিও)

news-image

যমজ… মানে একসাথে জন্ম হওয়া মানুষ। তাদের চেহারার মধ্যে এতোটাই মিল থাকে যে, অনেক সময় দু জনের মধ্যে কে কোন জন তা চেনা কঠিন হয়ে পড়ে। আমাদের দেশে যমজ জন্ম নিলেই পুরো এলাকা হৈচৈ পড়ে যায়।

কিন্তু আপনি জেনে অবাক হবেন, যে ব্রাজিলের দক্ষিণাঞ্চলের ‘ক্যানদিদো গোদই’ নামের একটি শহরে কমপক্ষে ১০০ জনের বেশী যমজ রয়েছে। যা যমজ শিশুর দেশ নামে পরিচিত।

শহরটির জনসংখ্যা ৭০০০ হলেও, এখানে যমজ শিশুর জন্মের হার অবিশ্বাস্য রকমের বেশি। প্রসঙ্গত, ব্রাজিলে যমজ শিশু জন্মের জাতীয় গড় হারের চেয়ে ১০ গুণ বেশি এই শহরের জন্মহার।

ক্লাসে শিক্ষকদের বুঝতে অসুবিধা হতো কোন শিশু আসলে কে? স্থানীয় লোকজন অনেকে বিশ্বাস করেন এর পেছনে অশুভ কিছু হয়তো আছে।

অনেকে দাবি করেন ফেরারি নাৎসী যুদ্ধাপরাধী ড. জোসেফ মেঙ্গেল ১৯৬০ এর দশকে এই এলাকায় এসেছিলেন। আউসভিৎস বন্দী শিবিরে যমজদের ওপর পরীক্ষা নিরীক্ষার জন্যে কুখ্যাত ছিলেন তিনি।

এই যমজ শিশু জন্মের রহস্য উদঘাটনের জন্য প্রজনন বিজ্ঞান বিশেষজ্ঞরা স্থানীয় লোকজনের ডিএনএ সংগ্রহ করেছে এবং তাদের পূর্বপুরুষদের ইতিহাস জানার চেষ্টা করছেন। স্থানীয় লোকজনের ধারণা, এখানকার পানিতে রহস্যময় কিছু আছে যা ফলে এখানে জন্মহার বেশি।

তবে মজার কথা হচ্ছে, অনেক মানুষ ঐ শহরটিতে যমজদের দেখতে ভীড় জমান। আর প্রতি ২ বছর পর পর যমজদের নিয়ে বেশ বড়-সড় উৎসব হয় এখানে।