সোমবার, ২৭শে মে, ২০১৯ ইং ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

যে কারণে প্রশংসায় ভাসছেন এরদোগান

news-image

অনলাইন ডেস্ক: সিরিয়ার ইদলিবে বাশার আল-আসাদ সরকারের অভিযান বন্ধ করতে পারায় প্রশংসায় ভাসছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। আন্তর্জাতিক সম্প্রদায়ের পাশাপাশি ইদলিবের সাধারণ মানুষ এখন এরদোগানের প্রশংসায় পঞ্চমুখ।

সিরিয়ায় আসাদবিরোধীরা বর্তমানে ইদলিবে অবস্থান করছে, সেখানে প্রায় ৩০ লাখ সাধারণ মানুষের বসবাস। সম্প্রতি আসাদ সরকার ও মিত্র রাশিয়া এবং ইরান সেখানে অভিযানে অগ্রসর হয়।

কিন্তু বাদসাধে তুরস্ক। তুরস্কের বক্তব্য- ইদলিবে অভিযান চালালে সেখানে অবস্থানরত প্রায় ৩০ লাখ মানুষের মধ্যে ভয়াবহ বিপর্যয় ঘটবে। হাজার হাজার মানুষের মৃত্যু হবে এবং তুরস্ক ও ইউরো শরণার্থীর ঢল নামবে। সে কারণে তুরস্ক এই অভিযানের বিরুদ্ধে অবস্থান নেয়।

তুর্কি প্রেসিডেন্ট এরদোগান অভিযানের বিরুদ্ধে প্রকাশ্যে বক্তব্য রাখেন এবং ইদলিবের কাছাকাছি সেনা সমাবেশ ঘটান। এ নিয়ে রাশিয়া ও ইরানের সঙ্গে তুর্কি সরকার দফায় দফায় আলোচনায় বসে।

সর্বশেষ সোচিতে এরদোগান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে সমঝোতা হয়। ইদলিবে হামলা না চালিয়ে সেখানে একটি নিরাপদ অঞ্চল গড়ার জন্য দুই নেতা সম্মত হয়। এরদোগানের এ প্রচেষ্টার ফলে ভয়াবহ বিপর্যয় থেকে রক্ষা পেয়েছে ইদলিব।

এরপর থেকে বিশ্বের বিভিন্ন নেতারা এবং ইদলিববাসীরা এরদোগানের প্রশংসা করছেন।

ইদলিবের বাসিন্দা আহমেদ জারজুর তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদলু এজেন্সিকে বলেন, আমরা তুরস্ককে বিশ্বাস করি। তুরস্ক যখন এই এলাকায় শক্তিশালী এবং সক্রিয় তখন আমরা ভালো থাকি। আমরা আমাদের এলাকায় ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ) ও তুরস্কের পতাকা উড়িয়েছি।

এ জাতীয় আরও খবর

ফেসবুক আইডি টাকার বিনিময়ে হ্যাক করেন এই ছাত্র!

লাল জার্সিতে দুই ম্যাচ খেলবে বাংলাদেশ

মুসলিম সাংসদ ওয়াইসি মোদিকে বললেন, গো-রক্ষকদের থামান, সংখ্যালঘুরা ভয়ে আছে

সন্তানকে নামাজী গড়ে তোলার কার্যকরী কিছু উপায়

মায়ের কানের দুল বিক্রির টাকায় ভাইভা, বিসিএস ক্যাডার!

মধ্যবিত্ত পরিবারে নিঃসঙ্গ প্রাণীর নাম হচ্ছে বাবা

নাতীকে কুরআন শিক্ষা দিচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট

স্বাস্থ্য সেবাকে জনগনের দোড়গোড়ায় পৌছে দিতে কাজ করছে সরকার : মোকতাদির চৌধুরী এমপি

মুসলমানরাই ইসলামের হতাশাজনক অবস্থার জন্য দায়ী : এরদোগান

ব্রাহ্মণবাড়িয়ায় শিশু ধর্ষণ চেষ্টা : গ্রেপ্তার ১

মক্কায় হজ ছাড়াও যা যা দেখতে পাবেন

হলুদের ব্যবহারে সারবে অ্যালার্জি