বৃহস্পতিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০১৮ ইং ১২ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের সুপারিশ আইডি খুলতে

নিউজ ডেস্ক।। অপপ্রচার ও গুজব প্রতিরোধে জাতীয় পরিচয়পত্র যাচাই করে আইডি খোলার সুপারিশ করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ডিজিটাল অপরাধ প্রতিরোধ, দমন, নিয়ন্ত্রণ, মনিটরিং এবং আইনগত ব্যবস্থা গ্রহণবিষয়ক এক কর্মশালায় ফেসবুক কর্তৃপক্ষকে এ সুপারিশ করেন তিনি। ডাক, টেলিযোগাযোগ
ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, বিটিআরসি এবং ফেসবুক যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে রাজধানীর বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) অডিটোরিয়ামে।

মোস্তাফা জব্বার প্রধান অতিথি হিসেবে এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অপপ্রচার ও গুজব প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে ফেসবুক কর্তৃপক্ষের সহযোগিতা প্রত্যাশা করেন। অপরাধ নিয়ন্ত্রণের লক্ষ্যে ফেসবুক আইডিতে মোবাইল নম্বর সংযোজন এবং ফেসবুক কর্তৃপক্ষকে সরকারের সহায়তায় জাতীয় পরিচয়পত্র ভেরিফাই করে ফেসবুক আইডি নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন মন্ত্রী। এ ছাড়া গুজব ও অপরাধপ্রবণ কনটেইনগুলো শনাক্ত করে তাৎক্ষণিক তা প্রত্যাহারেও ফেসবুক ভূমিকা নিতে পারে বলে তিনি উল্লেখ করেন।

তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, অতীতের যে কোনো সময়ের তুলনায় বর্তমানে ফেসবুকের সঙ্গে আমাদের চমৎকার সম্পর্ক গড়ে উঠেছে। ফেসবুকে অনেক বেশি বাংলা ভাষা ব্যবহৃত হয়। বাংলা কনটেইনে কিছু সমস্যা পরিলক্ষিত হচ্ছে। এসব সমস্যা সমাধানে ফেসবুক কার্যকর উদ্যোগ গ্রহণ করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো. আজিজুল ইসলাম, ফেসবুকের দক্ষিণ এবং মধ্য এশিয়াবিষয়ক হেড অব কানেকটিভিটি পলিসি অ্যাসওয়ানি রানা, বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জহিরুল হক বক্তব্য দেন। বিকালে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে মন্ত্রীর আলাদা একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।