বুধবার, ১০ই অক্টোবর, ২০১৮ ইং ২৫শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

উপার্জনের টাকা কিভাবে ব্যায় করেন মাশরাফি?

স্পোর্টস ডেস্ক: ১৯৮৩ সালের আজকের এই দিনে নড়াইলের জন্ম গ্রহণ করেন বাংলাদেশ ও বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় সম্পদ মাশরাফি বিন মর্তুজা (কৌশিক)। ইতিমধ্যে পার করে ফেলেছেন ৩৫টি বসন্ত। আজ ৩৬তম জন্মদিন তাঁর। তবে শুধু মাশরাফিরই নয়, তার ছেলে সাহেলের জন্মও একই দিনে। মাশরাফি নিজেই বেশ কয়েকবার বলেছিলেন, ভাগ্যবান বাবা তিনি। ২০১৪ সালের একই দিন ঢাকায় জন্ম তার ছেলে সাহেলের। ছেলে সাহেল ৪ থেকে ৫- এ পা দিলেন।

বাল্যকালে অত্যন্ত দূরন্ত কিশোর নামে পরিচিত কৌশিক বন্ধুদের নিয়েই দিন কাটাতেন, গাছ থেকে পড়ে যাওয়া,হাত ভাঙ্গা আর দোতলা থেকে পড়ে যাওয়ার মতো ঘটনা তার দুরন্তপানার চিহ্ন। বাল্যকালের সেই বন্ধদের নিয়েই সময় কাটান এখনো তাদের সুখে দুঃখে পাশে থাকেন।

‘জন্মদিনে’ জেনেনিন মাশরাফি উপার্জনের টাকা দিয়ে যা করেন! মাশরাফির টাকায় চিকিৎসা এবং প্রকৌশলে পড়ালেখা করে ডজন খানেক ছাত্র। বন্ধুদের বিপদে ঝাঁপিয়ে পড়ে তাদের বোনের বিয়ে, আয়ের ব্যবস্থা করতে খরচ করেছেন খেলোয়াড়ী জীবনে আয় করা বড় অংশ।

নানা স্পন্সর জোগাড় করে নড়াইলে ফুটবল, ক্রিকেট আর ভলিবলের জন্য ৪ বছর মেয়াদী কোর্সের ব্যবস্থা করেছেন। নিজে উদ্যোগে গড়ে তুলছেন জিম। দেশের জন্য এবং নিজ এলাকা নড়াইলের উন্নয়নের সম্প্রতি গড়ে তুলেছেন নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন। যা মানবতার কল্যানে কাজ করছে।

নিজের কাজের কোনো স্বীকৃতি না চেয়ে দেশের মানুষকে নৈতিকতার শিক্ষা দিতে কাজ করে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন। নিজেকে দেশের জন্য বিলিয়ে দিয়ে বিরল এই ক্রিকেট প্রতিভার আত্মত্যাগের কারণে বাংলাদেশের ক্রিকেট আজ এই পর্যায়ে আর দেশের সর্বকালের সেরা খেলোয়াড় এই মাশরাফি, তার জন্মদিনে কোটি ভক্ত সামাজিক যোগাযোগ মাধ্যম সহ নানাভাবে শুভেচ্ছায় সিক্ত করছেন তাকে।

ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২০০১ সালের ৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকেই নিয়েছিলেন ৪ উইকেট। একই বছর ওয়ানডে ক্রিকেটেও মাশরাফির অভিষেক হয়। নানা চড়াই-উৎরাই পেরিয়ে ১৭ বছর পার করে ফেলেছেন ক্যারিয়ারের।

২০০৬ সালে এক পঞ্জিকাবর্ষে মাশরাফি ছিলেন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের সর্বাধিক উইকেট শিকারি বোলার। তিনি ওই বছর নেন ৪৯ উইকেট।

মাশরাফি ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত বাংলাদেশ দলকে ৬৪টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে ৩৫টি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। হেরেছেন ২৭টি ম্যাচ। টি-টোয়েন্টি ক্রিকেটে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে ২৮টি ম্যাচ খেলে ১০টিতে জয় পেয়েছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে তিনি একটি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। সেই ম্যাচটিতে বাংলাদেশ জয় পেয়েছিল।মাশরাফি বিন মর্তুজা এখন শুধু ওয়ানডে ক্রিকেট চালিয়ে যাচ্ছেন।