শুক্রবার, ১২ই অক্টোবর, ২০১৮ ইং ২৭শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

রেকর্ড ভাঙা ‘নরক’ দেখাল হারিকেন মাইকেল

এ যাবতকালের সবচেয়ে শক্তিশালী হারিকেন আঘাত হেনেছে আমেরিকার উত্তর-পশ্চিম ফ্লোরিয়ায়। উপকূলীয় শহরগুলো বন্যায় ভাসছে। ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। আর গাছগুলোকে উঁপড়ে নিয়ে গেছে পাটকাঠির মতো। গাছের নিচে চাপা পড়ে এখন পর্যন্ত এক শিশুসহ দুইজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

হারিকেন মাইকেল বুধবার দুপুরে তার প্রলয়লীলা শুরু করে। ‘ক্যাটাগরি ফোর স্টর্ম’ এর এই ঝড় ঘণ্টায় ২৫০ কিলোমিটার বেগে ধাবিত হয়। অঙ্গরাজ্যের প্যান্টহ্যান্ডেল অঞ্চলে ঝড়ের এমন বেগ রেকর্ড করা হয়েছে।

ফ্লোরিডা, আলাবামা এবং জর্জিয়ার ৫ লাখ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন। কর্তৃপক্ষ জানায়, গাডসডেন কাউন্টিতে গাছচাপায় এক ব্যক্তি নিহত হন। পরে জানা যায়, জর্জিয়ার সেমিনোল কাউন্টিতে বাড়িতে গাছ পড়ে নিহত হয় এক শিশু। ফ্লোরিডার দক্ষিণ-পূর্ব অংশে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে মাইকেল।

সেন্ট্রাল আমেরিকা দিয়ে যাওয়ার সময় ১৩ জনের প্রাণ নিয়েছে হারিকেন মাইকেল। হন্ডুরাসে ৬ জন, নিকারাগুয়ায় ৪ এবং এল সালভাদরে ৩ জন নিহত হয়েছেন।

হারিকেন মাইকেল এতটাই শক্তিশালী যে, ফ্লোরিডা উপকূলে আঘাত হানার পরও তার যে শক্তি অবশিষ্ট ছিল, তাতে করে একে অনায়াসে হারিকেন হিসেবেই চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। এই শক্তি নিয়েই সে মানববসতিতে আঘাত হানে। অনেকেই এর ভয়ংকর চেহারা নিজের চোখে দেখেছেন। যদিও পরে ধীরে ধীরে এটি দুর্বল হয়ে পড়ে।

ফ্লোরিডার মেক্সিকো সৈকতের দুপুর ২টার দিকে হামলে পড়ে হারিকেনটি। বাড়িতে বসে এর প্রতাপ দেখেছেন পানামা সিটি বিচের টিমোথি থমাস এবং তার স্ত্রী। তিনি বলেন, আমরা ক্যামেরায় কিছু নরকের রূপ রেকর্ড করেছি।
সূত্র: বিবিসি

এ জাতীয় আরও খবর

ধর্ষণে বাধা পেয়ে কিশোরের যৌনাঙ্গ পুড়িয়ে দিলো তরুণী

প্রেমিককে পুলিশে ধরিয়ে দেয়ার ভিডিও ভাইরাল (ভিডিও)

সেই ‘ভৌতিক’ বাঘটি মারতে ১০০ শুটার!

বিমানবন্দরের দেয়াল ভেঙে উড়ে গেল এয়ার ইন্ডিয়ার বিমান! (ভিডিও)

ব্রিটিশ রাজপরিবারে বিয়ের বাদ্য

ফ্লোরিডায় হারিকেন মাইকেলের আঘাতে নিহত ৬

কয়েদির সঙ্গে প্রেমের জেরে চাকরি ছেড়ে দিলেন সুন্দরী জেলরক্ষী!

শ্রীলঙ্কার হাম্বানতোতা বন্দরে চীনের সামরিক ঘাঁটি!

প্রেমিকার বিয়ে ঠিক, টাওয়ারে উঠে আত্মহত্যার চেষ্টা স্কুলছাত্রের!