বুধবার, ১৪ই নভেম্বর, ২০১৮ ইং ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

তৃতীয় দিনেই ১০ উইকেটের জয় তুলে নিলো ভারত

news-image

স্পোর্টস ডেস্ক : সিরিজের প্রথম টেস্ট জিততে আড়াই দিন সময় নিয়েছিল ভারত। দ্বিতীয় ও শেষ টেস্টটি জয় করতে লাগল ঠিক তিন দিন। হায়দরাবাদে দু’দিন হাতে রেখেই ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিলো বিরাট কোহলির দল।

রোববার রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে ১০ উইকেটে জয় ছিনিয়ে নিয়েছে রবি শাস্ত্রির শিষ্যরা। শনিবার দ্বিতীয় দিনে চার উইকেট হারিয়ে ৩০৮ রানে থেমেছিল ভারতের ব্যাট। অজিঙ্কা রাহানে (৭৫) ও ঋষভ পন্থ (৮৫) রানে অপরাজিত ছিলেন ক্রিজে।

তৃতীয় দিনে ওয়েস্ট ইন্ডিজ বোলারদের দাপটে এই দুই ব্যাটসম্যানের জুটি বেশিদূর এগুতে পারেনি। ৮০ রান করে জেসন হোল্ডারের বলে আউট হয়ে যান রাহানে। এরপর ক্রিজে আসেন রবীন্দ্র জাদেজা। কিন্তু তিনিও হোল্ডারের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন। এরপর পন্থকে ফেরান শ্যানন গ্যাব্রিয়েল।
মজার বিষয় হলো প্রথম টেস্ট রাজকোটের মতো এবারও ৯২ রানে আটকে গেলেন পন্থ। আট রানের জন্য মাঠে রেখে আসতে হলো সেঞ্চুরি।
কুলদীপ যাদব ও উমেশ যাদবও বেশিক্ষণ টিকতে পারেননি ক্রিজে। ভারতের প্রথম ইনিংস শেষ হয়ে যায় ৩৬৭ রানে।

যদিও দ্বিতীয় ইনিংসে ক্যারিবীয়দের ম্যাচে ফিরতে দেয়নি ভারতের বোলাররা। কয়েক ঘণ্টায় তাদের কুপোকাত হতে হয় উমেশ যাদব ঝড়ে। ৪৫ রানে চার উইকেট তুলে ক্যারিবিয়ান ব্যাটিং লাইনআপ ধসিয়ে দেন এই পেসার। এতে দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট তুলে উমেশ।

এছাড়া রবীন্দ্র জাদেজা ৩টি, রবিচন্দ্রন অশ্বিন ২টি ও কুলদীপ যাদব ১টি করে উইকেট তুলে নেন। ১২৭ রানে শেষ হয়ে যায় জেসন হোল্ডার নেতৃত্বাধীন দলটি।
জয়ের জন্য ভারতের সামলে ৭২ রানের সামান্য লক্ষ্য দাঁড়ায়। দুই ওপেনার পৃথ্বী শ (৩৩) ও লোকেশ রাহুলের (৩৩) ব্যাটেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় ভারতীয়রা। এতে দুই ম্যাচের টেস্ট সিরিজ হোয়াইট ওয়াশ হতে হলো ক্যারিবীয়দের।

দুই ম্যাচে ১ সেঞ্চুরি ও ১ হাফ সেঞ্চুরি তুলে মোট ২৩৭ রানে সিরিজ সেরা হয়েছেন পৃথ্বী। অন্যদিকে ম্যাচ সেরা পুরস্কার তুলে নিয়েছেন উমেশ।
আগামী ২১ অক্টোবর রোববার গুয়াহাটিতে শুরু হবে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। এর পর রয়েছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।
সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ ৩১১ ও ১২৭
ভারত ৩৬৭ ও ৭৫/০
(১৬.১ ওভার, টার্গেট ৭২)
ফলাফল
ম্যাচে ১০ উইকেটে জয়ী ভারত
সিরিজে ২-০তে জয় পেলো ভারত