বুধবার, ২৪শে অক্টোবর, ২০১৮ ইং ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

চীনের সঙ্গে ৫০০ মিলিয়ন ডলারের প্রকল্প বাতিল মিয়ানমারের

অনলাইন ডেস্ক : চীনের একটি ঠিকাদার কোম্পানির সঙ্গে ৫০০ মিলিয়ন ডলার মূল্যের একটি বহুতল ভবন নির্মাণ প্রকল্প বাতিল করেছে মিয়ানমার সেনাবাহিনী। উভয়পক্ষের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা পত্র লঙ্ঘনের অভিযোগে প্রকল্পের কাজ বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী।

জানা গেছে, ইয়াঙ্গুনে মায়াইয়েইক নিয়ো বহুতল ভবন প্রকল্পটি ১৩ একর জায়গাজুড়ে নির্মাণ হওয়ার কথা ছিল। এখানে ১২টি ভবন নির্মাণ করা হবে, যেগুলোর উচ্চতা ৩৮২ থেকে ৪১২ ফুট। এগুলো ছিল মিয়ানমার সেনাবাহিনীর মালিকানাধীন। প্রকল্পটির জন্যে কাজ করছিল জায়েকাবার কোম্পানি।

সংস্থার চেয়ারম্যান ইউ খিন সোয়ে জানান, ২০২০ সালের মধ্যে প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা ছিল। ইয়াঙ্গুনের জন্য এটা অনেক বড় বিনিয়োগ। এখানে হোটেল ও সার্ভিস অ্যাপার্টমেন্ট থাকবে। প্রকল্পটির ঠিকাদার কোম্পানি ছিল চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান চায়না স্টেট কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং করপোরেশন। এই প্রকল্পের ৪০ শতাংশ বিনিয়োগ আসছে জায়েকাবারের পক্ষ থেকে। আর বাকি ৬০ শতাংশ দিচ্ছে চিনা কোম্পানি।

এক সংবাদ সম্মেলনে মিয়ানমারের সেনাবাহিনী জানায়, চীনা নির্মাণ কোম্পানিকে মে মাসে জানিয়ে দেওয়া হয়েছে প্রকল্পটি সংশ্লিষ্ট কোনও কাজ না করতে। কারণ, প্রকল্পটি বাতিল করা হয়েছে।

চীনের হুনান প্রদেশের ভাইস গভর্নরের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল গত মাসে প্রকল্পটি পরিদর্শন করার এক সপ্তাহের মধ্যে এই ঘোষণা করল মিয়ানামার সেনাবাহিনী। উল্লেখ্য, চীনের প্রতিনিধি দলের মিয়ানমার সফরের পর সেই প্রকল্পটির নাম পরিবর্তন করে।

এ জাতীয় আরও খবর

পাকিস্তানকে ৩ বিলিয়ন ডলার দেবে সৌদি আরব

পুত্রসন্তানের জন্ম দিতে গৃহবধূ গেলেন তান্ত্রিকের কাছে, অতপর…

কলকাতায় রেলস্টেশনে ওভারব্রিজ দূর্ঘটনায় নিহত ২, আহত ১৭

বোরকা নিষিদ্ধে মানবাধিকার লঙ্ঘিত হয়েছে: ফ্রান্সকে জাতিসংঘ

৮৪ লাখ ইয়েমেনির জন্য জরুরি খাদ্য সহায়তা প্রয়োজন: জাতিসংঘ

হিমালয়ান ‘ভায়াগ্রা’ নিয়ে চীন-নেপাল মারামারি! দাম সোনার তিনগুণ!

মাসুদা ভাট্টি যে এত শক্তিধর জানতাম না : তসলিমা

সৌদি যুবরাজের আছে ভয়ঙ্কর খুনি বাহিনী ‘টাইগার স্কোয়াড’!

খাসোগির লাশের অংশবিশেষ উদ্ধারের দাবি!